অবসর এর ঘোষণা দিলেন মাচেরানো

স্পোর্টস লাইফ, ডেস্কসবচেয়ে বয়স্ক দল হিসেবে রাশিয়া বিশ্বকাপে খেলতে এসেছিল আর্জেন্টিনা। দলে অভিজ্ঞ সব খেলোয়াড়ে ভারী। তারুণ্যের গতির সঙ্গে অভিজ্ঞতা যে কখনো হার মানে, সেটি কাজানে দেখা গেল।

হাভিয়ের মাচেরানো আগেই জানিয়েছিলেন, এই বিশ্বকাপই তাঁর শেষ। ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হারের পর আর্জেন্টিনা মিডফিল্ডার আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিলেন, আকাশি-সাদা জার্সিতে তাঁকে আর দেখা যাবে না।

মাচেরানোকে দিয়ে তাহলে শুরু হয়ে গেল আর্জেন্টিনার অভিজ্ঞ খেলোয়াড়দের অবসরের পালা। ম্যাচের পর ৩৪ বছর বয়সী আর্জেন্টিনা মিডফিল্ডার সাংবাদিকদের বলেছেন, ‘গল্পটা শেষ হয়েছে। শেষের আগ পর্যন্ত সবটাই দিয়েছি। আমি এখন আর্জেন্টিনার আর দশটা সমর্থকের মতোই। আশা করি ভবিষ্যতে এই ছেলেরা দারুণ কিছু জিততে পারবে।’

২০১৬ কোপা আমেরিকার ফাইনাল হারের হতাশা থেকে জাতীয় দল থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছিলেন লিওনেল মেসি। পরে ভক্ত-সমর্থকদের অনুরোধে অবসর ভেঙে ফেরেন। ৩১ বছর বয়সী মেসি কি পরের বিশ্বকাপে খেলবেন, প্রশ্নটা এখনো জানা যায়নি।

তবে অবসরের তালিকায় তাঁর নামটি যোগ হলে অবাক হওয়ার কিছু থাকবে না। আর্জেন্টিনার এই দলটায় ত্রিশ কিংবা ত্রিশোর্ধ্ব খেলোয়াড়ই আছেন ১৫ জন। এঁদের বেশির ভাগের এ বিশ্বকাপই শেষ বিশ্বকাপ হয়ে থাকল কি না কে জানে!

একেকটা বিশ্বকাপ শেষ হয়, শেষ হয় অনেকের ক্যারিয়ার। পরের বিশ্বকাপ ৪ বছর দূরের বলে বয়সী খেলোয়াড়েরা আগেই সরে যেতে শুরু করে সেই জায়গা নতুন কাউকে যথেষ্ট সময় দেওয়ার তাগিদে।

এবারের আসর শেষে বিদায় ঘোষণা আসবে এমন অনেক ফুটবলারের। এর মধ্যে আসতেও শুরু করেছে। আর্জেন্টিনায় যেটি শুরু হলে মাচেরানোকে দিয়ে। সেই পথ ধরে আর কে কে ঘোষণা দেয়, এখন সেটাই দেখার।

Print Friendly, PDF & Email