অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার স্মিথ

স্পোর্টস লাইফ, ডেস্ক : বছরের সেরা অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের নির্বাচনে মেলবোর্নে সোমবার হয়েছে জকমালো আয়োজন। দেশের বর্ষসেরা ক্রিকেটারের সর্বোচ্চ পুরস্কার অ্যালান বোর্ডার পদক গলায় ঝুলালেন স্টিভেন স্মিথ। তার আগেই আরও একটি পুরস্কার জেতেন অস্ট্রেলিয়ার অধিনায়ক, হন বর্ষসেরা টেস্ট খেলোয়াড়। ভারত ও ইংল্যান্ডের বিপক্ষে দাপুটে পারফরম্যান্স করে ৬ ভোটে নাথান লায়নকে পেছনে ফেলে এই ফরম্যাটে সেরা হলেন তিনি।

সব ধরনের আন্তর্জাতিক ফরম্যাটে গত এক বছরে ৬৭.৪৪ গড়ে এক হাজার ৭৫৪ রান করেছেন স্মিথ। অ্যালান বোর্ডার পদক জয়ে ভোটেও ছিল তাই একচ্ছত্র আধিপত্য, পেয়েছেন ২৪৬ ভোট। তিনি টপকে গেছেন ডেভিড ওয়ার্নার (১৬২) ও লায়নকে (১৫৬)। ২০১৫ সালের পর এই নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বার দেশের বর্ষসেরা ক্রিকেটার হলেন স্মিথ।

গত বছরের ৮ জানুয়ারি থেকে ২০১৮ সালের ৮ জানুয়ারি পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হয়েছে। এই সময়ে স্মিথ তিন ফরম্যাট মিলিয়ে সবার উপরে। তবে দুর্দান্ত ফর্মে ছিলেন টেস্টে। ১১ ম্যাচে ৮১.৫৬ গড়ে ৬টি সেঞ্চুরিসহ ১ হাজার ৩০৫ রান করেছেন তিনি।

সবচেয়ে উল্লেখযোগ্য ইনিংসটি খেলেছেন পার্থে গত ডিসেম্বরে। অ্যাশেজের তৃতীয় ম্যাচে ক্যারিয়ার সেরা ২৩৯ রান করেছেন স্মিথ। গত মাসে আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন তিনি।

স্মিথ ও অলরাউন্ডার মার্কাস স্টোইনিসকে টপকে অস্ট্রেলিয়ার বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড় হয়েছেন ওয়ার্নার। চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে না পারলেও সীমিত ওভারের এই ফরম্যাটে দারুণ একটি বছর কাটান এই ওপেনার। স্মিথকে পেছনে ফেলে একদিনের ক্রিকেটে সেরা হলেন ওয়ার্নার। টি-টোয়েন্টিতে বছরের সেরা হয়েছেন অ্যারন ফিঞ্চ।

Print Friendly, PDF & Email