আইসিসির হল অব ফেমে জায়গা পেলেন শচিন

স্পোর্টস লাইফ, ডেস্ক : লন্ডনে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মধ্য দিয়ে আইসিসির হল অব ফেমে জায়গা করে দেয়া হয়েছে ভারতীয় কিংবদন্তি শচিন টেন্ডুলকার, দক্ষিণ আফ্রিকান পেসার অ্যালান ডোনাল্ড এবং অস্ট্রেলিয়ার প্রমীলা ক্রিকেটার ক্যাথরিন ফিৎজপ্যাট্রিককে।

আরও আগেই আইসিসির এ সম্মানসূচক স্থানটি পেতে পারতেন শচিন। তবে নিয়মে বলা রয়েছে অবসরের পাঁচ বছরের মধ্যে কাউকে হল অব ফেমে জায়গা দেয়া যাবে না। তাই ২০১৩ সালে অবসর নেয়া শচিনকে হল অব ফেমে নিতে ২০১৯ পর্যন্ত অপেক্ষা করতে হলো আইসিসিকে।

ভারতের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে এ সম্মান পেলেন শচিন। তার আগে যথাক্রমে সুনিল গাভাস্কার, বিষাণ সিং বেদি, কপিল দেব, অনিল কুম্বলে এবং রাহুল দ্রাবিড় পেয়েছেন এ সম্মান। 

এ খুশির উপলক্ষে শচিন বলেন, ‘আজ এ আনন্দের দিনে আমি প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই, যারা পুরো ক্যারিয়ার জুড়ে আমার পাশে ছিলেন, সাহস দিয়েছে। আমার বাবা-মা, ভাই অজিত এবং স্ত্রী অঞ্জলি আমার শক্তির উৎস ছিল। ক্যারিয়ার শুরুর সময় রামাকান্ত আর্চেকারের মতো একজনকে কোচ হিসেবে পাওয়া আমার সৌভাগ্য ছিল।’

এদিকে তর্কসাপেক্ষে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে দ্রুতগতির বোলার ধরা হয় অ্যালান ডোনাল্ডকে। যে কারণে তার নামই দেয়া হয়েছে ‘হোয়াইট লাইটনিং’। প্রোটিয়া জার্সি গায়ে টেস্টে ৩৩০ ও ওয়ানডেতে ২৭২ উইকেট শিকার করেছেন ডোনাল্ড।

এছাড়া বিশ্বের অষ্টম নারী ক্রিকেটার হিসেব হল অব ফেমে জায়গা পেয়েছেন ফিৎজপ্যাট্রিক। যিনি অস্ট্রেলিয়ার হয়ে জিতেছেন দুইটি বিশ্বকাপ। তাকেই ধরা হতো সবচেয়ে দ্রুতগতির প্রমীলা পেসার। ১৬ বছরের ক্যারিয়ারে অসিদের হয় ১৩ টেস্টে ৬০ এবং ১০৯ ওয়ানডে ১৮০ উইকেট শিকার করেছেন তিনি।

Print Friendly, PDF & Email