আত্মবিশ্বাসী বাংলাদেশের মুখোমুখি ধারাবাহিক ভারত

স্পোর্টস লাইফ, ডেস্ক : নিদাহাস ট্রফিতে এখনও দেখা মেলেনি একপেশে লড়াইয়ের। প্রতি ম্যাচই লুকিয়ে রাখছে নাটকীয়তার সব রসদ। ভারত প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে গেলেও জয়ের ধারায় ফিরেছে শেষ দুই ম্যাচে। আবার বাংলাদেশ প্রথম ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে ভারতকে দিয়ে রেখেছে হুঙ্কার! এমন পরিস্থিতিতে বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় ভারতের বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ দল।

ভারত-বাংলাদেশ যেই জিতুক দুদলকেই জেতাবে তাদের আত্মবিশ্বাস। আগের ম্যাচের পরিস্থিতি থেকে তেমনই আভাস পাওয়া যাচ্ছে। অবশ্য বাংলাদেশ আত্মবিশ্বাসী থাকলেও ভারতের রয়েছে ধারাবাহিকতা।

ভারতীয় শিবিরে আত্মবিশ্বাসের রসদেও রয়েছে ধারাবাহিকতা। শ্রীলঙ্কাকে হারানোর দিনে ভূমিকা রেখেছেন মনিষ পান্ডে ও দিনেশ কার্তিক। অভিজ্ঞতার ভাঁড়ার থেকে ভালো রসদ যোগাচ্ছেন সুরেশ রায়না।

বিগত ম্যাচগুলোতে পাওয়ার প্লেতে বোলাররা খেই হারালেও ভারতীয় শিবির সেই ধারা পাল্টানোর দিকে। যুবেন্দ্র চাহাল ও ওয়াশিংটন সুন্দর পেস বৈচিত্র্য বজায় রেখেছেন ম্যাচে। একইভাবে শারদুল ঠাকুর ৪ উইকেট নিয়ে তার প্রমাণ রেখেছেন।

বাংলাদেশ শিবিরেও আত্মবিশ্বাসের পেছনে রসদ যুগিয়েছেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কাকে হারিয়ে রানা তাড়ায় গড়েছে রেকর্ড। লিটন দাসের সঙ্গে ফর্মে রয়েছেন তামিম ইকবাল। একই সঙ্গে সৌম্য সরকার সময়ের সঙ্গে সঙ্গে জ্বলে উঠছেন দলের প্রয়োজনে। মুশফিক ও মাহমুদউল্লাহ দায়িত্বশীল ব্যাটিংয়ের প্রতীক হিসেবেই খেলে যাচ্ছেন শেষ পর্যন্ত।

ব্যাটসম্যানদের মতো বোলিং বিভাগেও রয়েছে আত্মবিশ্বাসের ঝলক। মেহেদী হাসান মিরাজ ও নাজমুল ইসলামকে রানের চাকা স্লথ করে দিতে এই ম্যাচেও প্রয়োজন। আবার স্লগ ওভার ও পাওয়ার প্লেতে মোস্তাফিজ ও রুবেলের কার্যকরী বোলিং ধারাবাহিকতা ভূমিকা রাখতে পারে এই ম্যাচে।

অবশ্য এর মাঝেও ভারতীয় বোলিং নিয়ে একটু বেশিই সতর্ক থাকতে চাইছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, ‘ভারতীয় বোলারদের আক্রমণে বৈচিত্র্য থাকছে বেশি। বিশেষ করে  ওদের স্পিনাররা ধীর গতির সঙ্গে সঙ্গে টার্নও পাচ্ছে। এমনকি পেসাররাও গতি নিয়ন্ত্রণ করছে। আমাদের ব্যাটসম্যানদের এসবের দিকে কঠোর নিজর দিতে হবে।’

স্বাভাবিকভাবে ব্যাটিং সহায়ক পিচ থাকলেও কলম্বোয় আবারও বৃষ্টি শঙ্কা ভাবাচ্ছে দুই শিবিরকে। আবহাওয়া পূর্বাভাস তেমন কথাই বলছে। ম্যাচে বাগড়া দিতে পারে যে কোনও সময়।

Print Friendly, PDF & Email