বিশ্বকাপ জিতবে ক্রোয়েশিয়া,বলছে উট (ভিডিও)

স্পোর্টস লাইফ, ডেস্কপ্রথমবারের মত বিশ্বকাপের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। সেমিতে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে স্বপ্নের ফাইনালে তারা। অন্যদিকে শক্তিশালী বেলজিয়ামকে টপকে ফাইনালে উঠেছে একবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। দু’দল মহারণে নামার আগেই ফাইনালে কে জিতবে সেটা নির্ধারণ করে ফেলেছে উট শাহীন। শাহীনের মতে, বিশ্বকাপ জিতে ইতিহাস গড়বে ক্রোয়েশিয়া।

বিশ্বকাপ আসলেই ভবিষ্যদ্বাণী দিতে মুখোড় হয়ে ওঠে অনেক প্রাণী। ২০১০ সালে অক্টোপাস পলকে এখনো সবাই মনে রেখেছে তার ক্ষুরধার ভবিষ্যদ্বাণীর জন্য। স্পেনকে বিশ্বকাপ জয়ী বলেছিল সে এবং হয়েও ছিল তাই। ২০১৪ বিশ্বকাপে শাহীন নামের এই উট ভবিষ্যদ্বাণী দিলেও তা কার্যকরী ছিল না।

রাশিয়া বিশ্বকাপে দেখা গিয়েছে অ্যাকিলিস নামক এক রুশ বিড়ালকে। কিন্তু আলোচনায় আবারো সেই শাহীন উট। চলতি বিশ্বকাপের গ্রুপ পর্বে তেমন সুবিধা করতে না পারলেও দ্বিতীয় রাউন্ডে আট ম্যাচের মধ্যে ছয়টিতেই সঠিক ভবিষ্যদ্বাণী দিয়েছে এই উট। কোয়ার্টার ফাইনালেও প্রায় সবগুলো ম্যাচে সঠিক জয়ী খুঁজে নিয়েছে উট। সেমিফাইনালের দুটি ম্যাচেরই সঠিক জয়ী চিহ্নিত করেছে শাহীণ।

উটের সামনে দুটি কাঠিতে করে দুই দেশের পতাকা রাখা হয়। তারপর উটটি একটি পতাকাকে বেছে নেয়। এর মাধ্যমেই নির্ধারিত হয়ে থাকে ম্যাচটি আসলে কোন দেশ জিতবে। এবার উট ‘শাহীন’ ফাইনালের বিজয়ী হিসেবে বেছে নিয়েছে ক্রোয়েশিয়াকে। তাহলে কি ২০০৬ সালের মত এবারও ফাইনাল থেকে খালি হাতে বিদায় নিবে ফ্রান্স? প্রশ্নটা ফাইনালের জন্যই তোলা থাকলো।

Print Friendly, PDF & Email