এএইচএফ কাপ হকি, ভিসা জটিলতায় বাংলাদেশ দল!

স্পোর্টস লাইফ, প্রতিবেদক হংকংয়ে  চলতি মাসের ১৯-২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে আট জাতির অংশগ্রহণে ‘এএইচএফ কাপ হকি প্রতিযোগিতা’র পঞ্চম আসর। এতে অংশ নেবে বাংলাদেশ দল।

এই আসরের শীর্ষ চার দল খেলবে এশিয়া কাপ হকির মূলপর্বে। এ আসরে ২০০৬, ২০০৮ এবং সর্বশেষ আসর ২০১২ সালে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।

এ আসরে অংশ নেয়া উপলক্ষ্যে বাংলাদেশ হকি দল জার্মানিতে এক মাসের কন্ডিশনিং ক্যাম্প করে। সে সময় পোল্যান্ড এবং অস্ট্রিয়ার বিপক্ষে একাধিক প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ। তারপর দেশে ফিরে বিকেএসপিতে কয়েকদিন অনুশীলনের পর গত বুধবার রাতে হংকং যাওয়ার কথা  ছিল জাতীয় হকি দলের।

কিন্তু এখনও যাওয়া হয়নি। কারণ ভিসা জটিলতা। জানা গেছে, সোমবার সকালে দলের খেলোয়াড়, কোচ, কর্মকর্তাদের পাসপোর্ট জমা নিতে অপারগতা প্রকাশ করে ঢাকায় অবস্থিত চীনা দূতাবাস। ফলে পাসপোর্ট ফেরত নিয়ে আসতে হয় হকি ফেডারেশনের কর্মকর্তাদের।

দুপুরের দিকে দূতাবাসের সঙ্গে দ্বিতীয় দফায় যোগাযোগ করা হলে তখন অবশ্য পাসপোর্ট নিয়ে যেতে বলা হয়। অনেক অনুরোধের পর পাসপোর্ট জমা নিলেও ভিসা কবে দেয়া হবে, তার কোন নিশ্চয়তা পাওয়া যায়নি!

তবে হকি ফেডারেশন আশা করছে, তারা সময় মতোই ভিসা পেয়ে যাবে। উল্লেখ্য, হকি দলের বিমান ফ্লাইট বুধবার রাত সাড়ে ১২টায়।

টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। আরও আছে ম্যাকাও, চাইনিজ তাইপে ও স্বাগতিক হংকং।

‘বি’ গ্রুপের দলগুলো হচ্ছে সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও উজবেকিস্তান।

বাংলাদেশের প্রথম ম্যাচ ১৯ নভেম্বর স্বাগতিক হংকংয়ের বিপক্ষে। ২১ নভেম্বর চাইনিজ তাইপে এবং ২৩ নভেম্বর শেষ গ্রুপ ম্যাচের প্রতিপক্ষ ম্যাকাও।

বাংলাদেশ দল : অসীম গোপ, জাহিদ হোসেন, মামুনুর রহমান চয়ন, আশরাফুল ইসলাম, ইমরান হাসান পিন্টু, কামরুজ্জামান রানা, রেজাউল করিম বাবু, ফরহাদ আহমেদ শিটুল, খোরশেদুর রহমান, তাপস বর্মন, সারোয়ার হোসেন, হাসান জুবায়ের নিলয়, রুম্মন সরকার, মাইনুল ইসলাম কৌশিক, পুস্কর ক্ষিসা মিমো, রাসেল মাহমুদ জিমি, মিলন হোসেন ও কৃষ্ণ কুমার দাস।

Print Friendly, PDF & Email