এক নম্বর টেস্ট বোলার কামিন্স

স্পোর্টস লাইফ, ডেস্কঅস্ট্রেলিয়ান ক্রিকেটের সবচেয়ে মর্যাদার পুরস্কার অ্যালান বোর্ডার মেডেল জয়ের এক সপ্তাহ পর আরেকটি সাফল্য পেলেন প্যাট কামিন্স। রবিবার প্রকাশিত সবশেষ টেস্ট র‌্যাংকিংয়ে এক নম্বর বোলারের স্বীকৃতি পেয়েছেন অস্ট্রেলিয়ান পেসার।

১৩ বছর পর প্রথমবার কোনও অস্ট্রেলিয়ান টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো। এর আগে সবশেষ গ্লেন ম্যাকগ্রা ২০০৬ সালের ফেব্রুয়ারিতে এক নম্বরে ছিলেন। তারপর অস্ট্রেলিয়ান কোনও বোলারের সেরা সাফল্য ছিল ২০০৯ সালে, মিচেল জনসন ছিলেন দুই নম্বরে।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে ১৪ উইকেট নিয়ে কামিন্স জায়গা করে নেন এক নম্বরে। আগের র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা কাগিসো রাবাদা নেমে গেছেন তিন নম্বরে। ডারবানের কিংসমিডে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ১৪৫ রান দিয়ে নেন তিন উইকেট।

ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসনও পেছনে ফেলেছেন রাবাদাকে। তিনি এখন দুই নম্বরে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কার জয়ে বীরোচিত পারফর্ম করে ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ৫৮ ধাপ এগিয়েছেন কুশল পেরেরা। বাঁহাতি এই ব্যাটসম্যান ১৫৩ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে এনে দেন ১ উইকেটের অবিশ্বাস্য জয়। তাতে ৯৮ নম্বর থেকে ৪০তম স্থানে উঠেছেন তিনি।

প্রোটিয়া অধিনায়ক ফাফ দু প্লেসি ডারবানে ৩৫ ও ৯০ রান করে শীর্ষ দশে। তার অবস্থান দশ নম্বরে। যৌথভাবে একই স্থানে দিমুথ করুনারত্নে। ব্যাটসম্যানের শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

Print Friendly, PDF & Email