এক ম্যাচেই দুই রেকর্ডের মালিক রোহিত

স্পোর্টস লাইফ, ডেস্কনিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৭ উইকেটে জিতে সিরিজে সমতায় এসেছে ভারত। তবে দলের জয়ের এমন দিনে রোহিত শর্মা করে ফেলেছেন দারুণ এক রেকর্ড। 

নিউজিল্যান্ডের বিপক্ষে শুক্রবার (৮ ফেব্রুয়ারি) ৯৮ ছক্কা নিয়ে মাঠে নামেন রোহিত। এই ম্যাচেই পূর্ণ করে ফেলেন টি-টোয়েন্টিতে ছক্কার সেঞ্চুরি। ইনিংসের তৃতীয় ওভারে লকি ফার্গুসনকে একটি ও চতুর্থ ওভারে স্কট কুলেনকে উড়িয়ে মেরে এই ছক্কার সেঞ্চুরি পূরণ করেন রোহির।

বড় শট খেলার জন্যই ভক্তরা তাকে ডাকেন ‘হিট ম্যান’ নামে। নিজের নামের প্রতি সুবিচার করতে মোটেই সময় নেন না রোহিত। বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে রোহিত এই সেঞ্চুরি করেন। এই ম্যাচ শেষে রোহিতের নামের পাশে ছক্কার সংখ্যা ১০২টি। 

টি-টোয়েন্টি ক্রিকেটে ছক্কার সেঞ্চুরির তালিকায় তার আগে আছে কেবল দুজন। ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার তালিকায় রোহিতের আগে আছেন ক্রিস গেইল (১০৩) ও মার্টিন গাপটিল (১০৩)।

এছাড়া আজকের ৪ ছক্কার ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডে ৪ নম্বরে উঠে এসেছেন রোহিত শর্মা। পেছনে ফেলে দিয়েছেন সতীর্থ মহেন্দ্র সিং ধোনিকে। এছাড়াও ২০১৬ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কার ডাবল সেঞ্চুরিও করে ফেলেছেন রোহিত।

শুধু ছক্কার সেঞ্চুরিই নয়। এই ম্যাচ জিতে আরও এক রেকর্ডের মালিক হয়ে গেছেন রোহিত। কমপক্ষে ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ নেতৃত্ব দেওয়া অধিনায়কদের মধ্যে যৌথভাবে শীর্ষ উঠে এসেছেন রোহিত। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির বিশ্রাম থাকায় অধিনায়কের দায়িত্ব পালন করা রোহিত জিতেছেন ১২টি ম্যাচ। তার সঙ্গে শীর্ষ তালিকায় আছেন অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক ও পাকিস্তানের সারফরাজ আহমেদ।

Print Friendly, PDF & Email