এশিয়া কাপের প্রাথমিক দলে মুমিনুল

স্পোর্টস লাইফ, ডেস্কবাংলাদেশ ‘এ’ দলের চলমান আয়ারল্যান্ড সফরে দুর্দান্ত পারফরম্যান্স মুমিনুল হকের। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ‍বৃষ্টি ব্যাট করার সুযোগ দেয়নি। পরের চার ম্যাচে তার স্কোর ২৩, ৪৬, ১৮২ ও ৪৬। এমন চমৎকার ব্যাটিংয়ের কারণে অনুমিতভাবেই এশিয়া কাপের ৩১ জনের প্রাথমিক দলে সুযোগ পেয়েছেন তিনি। মঙ্গলবার এই দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

২৬টি ওয়ানডেতে তিনটি ফিফটি সহ ৫৪৩ রান করা মুমিনুল দীর্ঘদিন ৫০ ওভারের ক্রিকেটে উপেক্ষিত। ২০১৫ বিশ্বকাপে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। গত বছর দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে দলে অবশ্য ছিলেন, তবে কোনও ম্যাচ খেলার সুযোগ পাননি।

মুমিনুল থাকলেও জায়গা হয়নি দুই পেসার তাসকিন আহমেদ ও শফিউল ইসলামের। এছাড়া প্রথমবারের মতো ওয়ানডের প্রাথমিক দলে সুযোগ পেয়েছেন দুই পেসার শরিফুল ইসলাম ও সৈয়দ খালেদ আহমেদ এবং মিডল অর্ডার ব্যাটসম্যান ফজলে রাব্বি মাহমুদ।

আগামী ১৫ থেকে ২৮ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও আবুধাবিতে হবে এশিয়া কাপের ১৪তম আসর। ওয়েস্ট ইন্ডিজে দীর্ঘ সফর শেষে ক্রিকেটাররা এখন ছুটিতে। ছুটি শেষে ২৭ আগস্ট সকাল ৯টার প্রাথমিক দলে থাকা ক্রিকেটারদের শেরে বাংলা স্টেডিয়ামে রিপোর্ট করতে বলা হয়েছে। সেদিন থেকেই শুরু হবে এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্প। ক্যাম্প শেষে চূড়ান্ত দল ঘোষণা করা হবে।

এশিয়া কাপের ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ‘এ’ গ্রুপে পড়েছে ভারত ও পাকিস্তান। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর গ্রুপ সঙ্গী আসবে বাছাই পর্ব পেরিয়ে। স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ওমান, মালয়েশিয়া ও হংকংয়ের মধ্যে লড়াইয়ে বিজয়ী দল যোগ দেবে প্রতিযোগিতার মূল পর্বে। 

২০১৬ সালে এশিয়া কাপের সর্বশেষ আসর হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। এবার ওয়ানডে ফরম্যাটে ফিরছে এই টুর্নামেন্ট।

প্রাথমিক দল: মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন দাস, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, আরিফুল হক, আবু জায়েদ রাহী, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, নাঈম হাসান, কামরুল ইসলাম রাব্বি, সৈয়দ খালেদ আহমেদ, মোহাম্মদ জাকির হাসান, সানজামুল ইসলাম, মোহাম্মদ মিঠুন ও ফজলে রাব্বি মাহমুদ। 

Print Friendly, PDF & Email