কাঁচামরিচের পুষ্টিগুণ

স্পোর্টস লাইফ, ডেস্কঝাল কাঁচামরিচ খেতে অনেকেই ভয় পান। আবার অনেকে চিবিয়ে খেতে পছন্দ করেন আস্ত কাঁচামরিচ।

চিকিৎসকরা বলছেন, কাঁচামরিচ খেলে দূরে থাকা যায় অনেক রোগ থেকে। তবে অতিরিক্ত পরিমাণে না খাওয়াই ভালো। প্রতিদিন দু’একটি কাঁচামরিচ খাওয়া যেতে পারে। জেনে নিন কাঁচামরিচের পুষ্টিগুণ সম্পর্কে।

  • কাঁচামরিচ রক্ত জমাট বাধার ঝুঁকি কমায়। ফলে হার্ট ভাল থাকে।
  • মেটাবলিজমের হার বাড়িয়ে ক্যালোরি পোড়াতে সাহায্য করে কাঁচামরিচ।
  • প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও বিটা ক্যারোটিন পাওয়া যায় কাঁচামরিচ থেকে। এগুলো কার্ডিওভাস্কিউলার সিস্টেমকে ঠিক রাখে।
  • কাঁচামরিচে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  • রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে কাঁচামরিচ।
  • ভিটামিন এ পাওয়া যায় কাঁচামরিচ থেকে যা হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখে। এছাড়াও এতে থাকা ভিটামিন সি মাড়ি ও চুলে পুষ্টি যোগায়।
  • নার্ভের জন্যও উপকারী কাঁচামরিচ।
  • নিয়মিত কাঁচামরিচ খেলে ত্বকে সহজে বলিরেখা পড়ে না।
Print Friendly, PDF & Email