কাতারকে হারিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনা

স্পোর্টস লাইফ, ডেস্ককোপা আমেরিকার শুরুটা দুঃস্বপ্নের মতো হয়েছিল ফেভারিট আর্জেন্টিনার। প্রথম ম্যাচে পরাজয়, পরের ম্যাচে ড্র; সব মিলিয়ে খাদের কিনারায় দাঁড়িয়ে ছিল লিওনেল মেসির দল। তবে শেষ ম্যাচে কঠিন সমীকরণ নিয়েই মাঠে নামে আর্জেন্টিনা।

জিতলেই কোয়ার্টার ফাইনাল। সেই সমীকরণটি খুবই সহজ হয়েছে কাতারকে ২-০ গোলে হারানোয়। গ্রুপের অন্য ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে প্যারাগুয়ের পরাজয়ের ফলে ‘বি’ গ্রুপে রানার্স আপ হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা।

বাংলাদেশ সময় রোববার (২৩ জুন) দিবাগত রাতে জার্মিও অ্যারেনা স্টেডিয়ামে শুরু থেকেই কাতারের ওপর আধিপত্য দেখানোর চেষ্টা করে আর্জেন্টিনা। ম্যাচের ৪ মিনিটে একটি গোলে সুযোগ নষ্ট করে লা আলবেসেলিস্তারা। পেনাল্টি বক্সের মধ্যে বল পেয়ে সময় নিয়েও শট গোলবারের উপর দিয়ে পাঠিয়ে দেন লাওতারো মার্টিনেজ। পরের মিনিটেই সেই ভুল শুধরে নেন তিনি। গোলকিক থেকে পাওয়া বল কাতারের ডিফেন্ডার বাসাম হিসাম লম্বা ব্যাকপাস দিতে গেলে বল চলে যায় মার্টিনেজের পায়ে। সুযোগ পেয়েই বাম পায়ের শটে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে নেন তিনি।

২২ মিনিটে সহজ গোলে সুযোগ নষ্ট করেন সার্জিও অ্যাগুয়েরো। মেসির কাছ থেকে পাওয়া বল লক্ষ্যভ্রষ্ট হয়।

ম্যাচের ৩৯ মিনিটে আরও দু’টি গোলের সুযোগ হাতছাড়া হয় আর্জেন্টিনার। লিওনার্দো পারেদেসের ফ্রি-কিক থেকে নিকোলাস ওতামেন্দির হেড ফিরিয়ে দেন কাতারের গোলরক্ষক। জটলার মধ্য থেকে সেই বল চলে আসে ডি পাউলের কাছে। তার ক্রস থেকে মার্টিনেজের হেড প্রতিহত করেন গোলরক্ষক।

আর্জেন্টিনা প্রথমার্ধ শেষ করে ১-০ গোলে এগিয়ে থেকে। বিরতির পরও আক্রমণের ধারা অব্যাহত রাখে মেসি বাহিনী। ৬২ ও ৬৭ মিনিটে দু’টি গোলের সুযোগ নষ্ট করেন অ্যাগুয়েরো।

ম্যাচের সবচেয়ে সহজ গোলের সুযোগ আসে ৭৩ মিনিটে। গোল মুখের সামনে থেকে মেসির নেওয়া শটটি চলে যায় অনেক উপর দিয়ে।  

তবে ৮২ মিনিটে ব্যবধান বাড়াতে আর ভুল করেননি অ্যাগুয়েরো। পাওলো দিবালার কাছ থেকে বল পেয়ে পেনাল্টি বক্সের ডানপাশ দিয়ে ডান পায়ের দারুণ শটে কাতারের গোলরক্ষককে বোকা বানান এই আর্জেন্টাইন স্ট্রাইকার।

এরপর ম্যাচের বাকিটা সময় আর ব্যবধান বাড়াতে না পারলে ২-০ গোলের জয় দিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে মেসির আর্জেন্টিনা।

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ‘এ’ গ্রুপের রানার্স আপ দল ভেনেজুয়েলাকে।

‘বি’ গ্রুপের আরেক ম্যাচে প্যারাগুয়েকে ১-০ গোলে হারিয়েছে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা কলম্বিয়া।

Print Friendly, PDF & Email