কোচ হিসেবে সোলারিকেই রেখে দিলো রিয়াল মাদ্রিদ

স্পোর্টস লাইফ, ডেস্কসান্তিয়াগো সোলারিকেই নতুন কোচের মর্যাদা দিলো স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। এর মাধ্যমে অন্তর্বর্তীকালীন কোচের পরিচয়ের ইতি ঘটল এই আর্জেন্টাইনের। সেই সঙ্গে রিয়ালও নতুন কোচ খোঁজার হাত থেকে মুক্তি পেলো।

মাত্র দুই সপ্তাহের জন্য রিয়ালের কোচের দায়িত্ব পেয়েছিলেন সোলারি। এরপর পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেওয়ার কথা ছিল। কিন্তু এই সময়ের মধ্যে টানা চার ম্যাচেই জয় এসেছে তার অধীনে। ফলে এমন সোনার ডিম পাড়া হাসটিকে হাতছাড়া করতে চাইছে না বার্নাব্যু। ফলে স্থায়ীভাবেই তার কাঁধে বেল-বেনজেমাদের দায়িত্ব সঁপে দিয়েছে মাদ্রিদের ক্লাবটি।

গতকাল রোববার (১১ নভেম্বর) রাতে সোলারির সঙ্গে স্বাক্ষরিত চুক্তি স্প্যানিশ ফুটবল ফেডারেশনে দাখিল করেছে লস ব্লাঙ্কোসরা। ইএসপিএনের বরাতে স্প্যানিশ দৈনিক মার্কা নিশ্চিত করেছে এই তথ্য।

সোলারির অধীনে মেলিয়া, রিয়াল ভালাদোয়িদ, ভিক্তোরিয়া প্লাজেন ও সেল্টা ভিগোর বিপক্ষে অনায়াস জয় পেয়েছে রিয়াল। সর্বশেষ সেল্টা ভিগোর বিপক্ষে ম্যাচের আগেই সান্তিয়াগো বার্নাব্যুর হট সিটে সোলারিকে বসানোর সিদ্ধান্ত নিয়েই রেখেছিল রিয়াল কর্তৃপক্ষ।

সপ্তাহখানেক আগে হুলেন লুপেতেগিকে বরখাস্ত করে রিয়াল মাদ্রিদ। এরপর নতুন কোচ নিয়োগ দেওয়ার আগ পর্যন্ত অস্তায়ীভাবে রিয়ালের যুবদলের কোচ সোলারির কাঁধে দায়িত্ব তুলে দেওয়া হয়। আর সেই অস্থায়ী দায়িত্ব নিজ যোগ্যতাবলেই স্থায়ী করে নিলেন সোলারি।

সোলারির অধীনে খেলা চার ম্যাচে মাত্র ২ গোল হজম করেছে রিয়াল মাদ্রিদ। অথচ ইনজুরির কারণে দলের সেরা দুই ডিফেন্ডার মার্সেলো এবং কাসেমিরোকে ঠিকমত মাঠে পাননি অস্থায়ী কোচ। 

আর এই সময়ে প্রতিপক্ষের জালে ১৫ গোল দিয়েছে রিয়াল, তার মানে তার অধীনে ছন্দ খুঁজে পেয়েছে টানা তিনবার ইউরোপ সেরার মুকুট পড়া রিয়ালের আক্রমণভাগ। ফলে এমন কোচকে অস্থায়ী পদে রাখার কোনো যৌক্তিক কারণ খুঁজে পাননি ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ।

সোলারি রিয়ালের অনেক পুরনো সেনানী। রিয়ালের প্রথম ‘গ্যালাকটিকো’র অংশ ছিলেন তিনি। ২০০০ থেকে ২০০৫ সাল পর্যন্ত রিয়ালের হয়ে ১৬৭ ম্যাচে মাঠে নেমে ১৬টি গোলের দেখাও পেয়েছিলেন এই সাবেক উইঙ্গার। ‘গ্যালাকটিকো’র সদস্য হিসেবে জিতেছিলেন লিগ, সুপারকোপা, চ্যাম্পিয়নস লিগ, সুপার কাপ, ইন্টারকন্টিনেন্টাল কাপ অর্থাৎ ক্লাব ফুটবলের সম্ভাব্য সব শিরোপা।

এছাড়া রিয়াল মাদ্রিদের অনুর্ধ্ব-১৯ দল, শেষ দুই মৌসুমে রিয়ালের যুবদল ‘কাস্তিয়া’র দায়িত্বেও ছিলেন সোলারি। এবার সিনিয়র দলের হয়ে তার কাছ থেকে সাফল্য চাইছে রিয়াল। তার আগে ফরাসি গ্রেট জিনেদিন জিদানও একইভাবে রিয়ালের খেলোয়াড় থেকে ধাপে ধাপে কোচের দায়িত্ব পেয়েছিলেন আর বাকিটা তো ইতিহাস। এবার সোলারির পালা।

Print Friendly, PDF & Email