গুহা থেকে উদ্ধার ফুটবলারদের জয় উৎসর্গ করলেন পগবা

স্পোর্টস লাইফ, ডেস্কএকদিকে চলছে ফুটবলারদের বিশ্বকাপ, অন্যদিকে মৃত্যুর মুখে থাইল্যান্ডের কয়েকজন ফুটবলার। থাইল্যান্ডের গুহায় কিশোর ফুটবলারদের আটকে পড়ার ঘটনায় গত কয়েকদিন ধরে উৎকণ্ঠিত ছিল পুরো বিশ্বই। অবশেষে স্বস্তির খবর এসেছে, দুই সপ্তাহর বেশি সময় পর শ্বাসরুদ্ধকর এক অভিযানের মাধ্যমে গুহা থেকে মুক্তি মিলেছে আটকে পড়া ফুটবল দলটির।

এতটা সময় গুহার ভিতরে কি ঝুঁকিতেই না ছিল ক্ষুদে ওই ফুটবলাররা! তবু তারা সাহস হারায়নি। উদ্ধার হওয়া কিশোরদের এই সাহসের প্রশংসাই ঝড়ে পড়ল ফ্রান্সের তারকা ফুটবলার পল পগবার কন্ঠে। শুধু প্রশংসাই নয়, মঙ্গলবার রাতে বেলজিয়ামের বিপক্ষে উত্তেজনাপূর্ণ সেমিফাইনালে পাওয়া ফ্রান্সের জয়টাকেও এই কিশোরদের উৎসর্গ করেছেন ম্যানইউ ফরোয়ার্ড।

ম্যাচের দ্বিতীয়ার্ধে স্যামুয়েল উমতিতির দুর্দান্ত এক হেডে গোল পেয়ে যায় ফ্রান্স। শেষপর্যন্ত ওই এক গোলেই ফাইনালে নাম লিখিয়েছে দিদিয়ের দেশমের দল। টানটান উত্তেজনার সেমিফাইনাল জিতে সামাজিক যোগাযোগমাধ্যমে উচ্ছ্বাস আর আবেগের বহিঃপ্রকাশ ঘটাচ্ছেন ফরাসি ফুটবলাররা, যার বেশিরভাগই ম্যাচ সম্পর্কিত কথা-বার্তা। তবে পগবা এই জায়গায় একটু আলাদা।ইনস্টাগ্রামে পগবা পোস্ট করেছেন গুহা থেকে উদ্ধার হওয়া ১২ কিশোরের ছবি। যেখানে তিনি লিখেছেন, ‘এই জয়টা উৎসর্গ করছি দিনের নায়কদের, অভিনন্দন ছেলেরা, তোমরা আসলেই অনেক শক্তিধর।’

প্রসঙ্গত, গত ২৩ জুন বৃষ্টির কবল থেকে বাঁচতে গিয়ে থাইল্যান্ডের থ্যাম লুয়াং নামক গুহায় আটকে পড়ে ১১ থেকে ১৭ বছর বয়সী ১২ জন কিশোর। সঙ্গে ছিলেন তাদের ২৫ বছর বয়সী কোচ। তারা গুহায় আশ্রয় নেয়ার পর বানের পানি এসে পড়ায় আটকে পড়েন। টানা তিনদিন শ্বাসরুদ্ধকর অভিযানের মধ্য দিয়ে মঙ্গলবার উদ্ধার প্রক্রিয়া সম্পন্ন হয় এই ১৩ জনের। একই দিন বেলজিয়ামকে হারিয়ে বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত হয়েছে ফ্রান্সের।

Print Friendly, PDF & Email