চতুর্থ অলিম্পিকে প্রথম সোনা কেনিয়ার শেরিওটের

স্পোর্টস লাইফডেস্ক : আলমাজ আয়ানাকে ‘ডাবল’ জিততে দিলেন না ভিভিয়ান শেরিওট। বরং গেলো অলিম্পিকে এই ইভেন্টটিতে সোনা জিততে না পারার আক্ষেপ ঘুচালেন। ইথিওপিয়ার আয়ানা রিও অলিম্পিকে কয়েক দিন আগে জিতেছেন মেয়েদের ১০,০০০ মিটার দূরপাল্লার দৌড়ের সোনা। কিন্তু দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন কেনিয়ার শেরিওট অলিম্পিক রেকর্ড গড়ে জিতে নিয়েছেন ৫,০০০ মিটারের সোনা। নিজের চতুর্থ অলিম্পিকে গেমসে গিয়ে সোনার দেখা পেয়েছেন তিনি।

শনিবার শেরিওট শেষ দুই ল্যাপে অসাধারণ পারফর্ম করেছেন। তার সেই দৌড়ে ছিটকে পড়েছেন আয়ানা। এবং ১৪ মিনিট ২৬.১৮ সেকেন্ডের রেকর্ডে শেরিওট প্রথমবার অলিম্পিক চ্যাম্পিয়ন হওয়ার উৎসবে মেতেছেন। তার স্বদেশি হেলেন ওবিরি ১৪:২৯.৭৭ সেকেন্ডে জিতেছেন রুপা। বিশ্ব রেকর্ড গড়ে ১০,০০০ মিটারের সোনা জেতা আয়ানাকে ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছে।

আয়ানাকে নিয়ে ভয় ছিল শেরিওটের। সোনা জয়ের উদযাপনের পর ৩২ বছর বয়সী অ্যাথলেট বলছিলেন সেই কথাই, “আয়ানা এগিয়ে গিয়েছিল। কিন্তু আমার মনে হলো ও নড়ছে না। আমি তাকে ছাড়িয়ে গেলাম। আয়ানা অসাধারণ অ্যাথলেট। আমরা ভেবেছিলাম সেই জিতবে। এটা আমার চতুর্থ অলিম্পিক। অথচ আগে সোনাই জিততে পারিনি।”

Print Friendly, PDF & Email