চলে গেলেন ‘ওস্তাদ’ নামে খ্যাত কোচ ওয়াজেদ গাজী

স্পোর্টস লাইফ, ডেস্ক : দেশের ফুটবল অঙ্গনে ‘ওস্তাদ’ নামে খ্যাত জাতীয় ফুটবল দলের সাবেক কোচ ওয়াজেদ গাজী চলে গেলেন না ফেরার দেশে (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বৃহস্পতিবার (১৩সেপ্টেম্বর) ২০১৮ সকাল ৯টায় যশোর শহরের ওয়াপদা এলাকায় মেয়ের বাড়িতে ইন্তেকাল করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

 

যশোর জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক শফিকুজ্জামান বলেন, জোহরবাদ যশোর ঈদগাহ মাঠে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে যশোর শামস-উল-হুদা স্টেডিয়ামে বিভিন্ন ক্রীড়া সংগঠন ও ক্রীড়া ব্যক্তিত্বদের পক্ষ থেকে মরহুমের প্রতি শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়। 

১৯৫৮ সালে কিশোর বয়সে স্পোর্টিং ইউনিয়নের হয়ে কলকাতা লীগে অভিষেক ঘটে ওয়াজেদ গাজীর। ১৯৬৩ সালে খেলেছেন কলকাতা মোহামেডানে। এরপর দেশে ফিরে পূর্বপাকিস্তান বিজি প্রেস, ওয়ান্ডারার্স, বিজেএমসি ও মোহামেডানে খেলেন। ৫ বার ছিলেন ঢাকা লীগ চ্যাম্পিয়ন দলে।

১৯৭৮ সালে কোচ হিসেবে আত্মপ্রকাশের পর দেশের শীর্ষস্থানীয় প্রায় সবদলেই তিনি কোচের দায়িত্ব পালন করেছেন। ১৯৮৭ সালে জাতীয় দলের কোচের দায়িত্ব পান।

ফুটবল অঙ্গনে খেলোয়াড় ও কোচ হিসেবে ৬ দশক দাপটের সঙ্গে রাজত্ব করার পর ২০১২ সালে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। এরপর থেকে তিনি যশোর শহরের ওয়াপদা এলাকায় নিজের মেয়ের বাড়িতেই থাকতেন।

দেশের এই স্বনামধন্য কোচের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন ও বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরাম সহ বিভিন্ন ক্রীড়া সংগঠন। 

Print Friendly, PDF & Email