চলে গেলেন কিংবদন্তি ফিল্ডার কলিন ব্ল্যান্ড

স্পোর্টস লাইফ, ডেস্কচলে গেলেন ক্রিকেটের বিশ্ব নন্দিত ফিল্ডার কলিন ব্ল্যান্ড। জিম্বাবুয়ের বুলাওয়েতে জন্ম নেওয়া এ তারকা দক্ষিণ আফ্রিকার হয়ে ১৯৬১ থেকে ১৯৬৬ পর্যন্ত ২১টি টেস্ট খেলেছিলেন। দীর্ঘদিন থেকে কোলোন ক্যান্সারে ভোগা কলিন রোববার ৮০ বছর বয়সে তার নিজ বাড়ি লন্ডনে মারা যান।

কলিনের মৃত্যুতে শোক নেমে এসেছে পুরো ক্রিকেট বিশ্বে।

রোদেশিয়া নামের অঞ্চলের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম শ্রেণির ক্রিকেট শুরু করেন কলিন। যেখানে তার ৯৮ রানের ইনিংসের পর প্রোটিয়া টেস্ট দলে তিনি সুযোগ পান।

সে বছর কিউইদের বিপক্ষে ঘরের মাঠে পাঁচটি টেস্টই খেলেন। তবে ব্যাটিংয়ে বলার মতো কিছু করতে না পারলেও মাঠের ফিল্ডিংয়ে নৈপূণ্য দেখান।

পরবর্তীতে বিশ্বেসেরা ফিল্ডার জন্টি রোডসকে কলিনের সঙ্গে তুলনা করা হয়। এছাড়া ১৯৬৩-৬৪ অস্ট্রেলিয়া সফরে এই গ্র্যাউন্ডওয়ার্কের কারণে ব্ল্যান্ড সুযোগ পান।

১৯৬৫ সালে ইংল্যান্ড সফরে অসাধারণ পারফরম্যান্সের সুবাদে কলিন ১৯৬৬ সালের ক্রিকেটের বাইবেল খ্যাত উইসডেনের বর্ষসেরা ক্রিকেটার হন। কিন্তু ১৯৬৬-৬৭ মৌসুমে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে জোহানেসবার্গ টেস্টে গুরুতর চোট পেয়ে তার ক্রিকেট ক্যারিয়ার শেষ হয়ে যায়।

এরপর কোচিং ও সংগঠক হয়ে বেশ কয়েকবছর কাটান কলিন। সর্বশেষ ২০০৪ সালে এমসিসির ফিল্ডিং কোচ হিসেবে কাজ করেন।

২১ টেস্টে ৪৯.০৮ গড়ে তিনটি সেঞ্চুরি ও ৯টি হাফসেঞ্চুরি সহ ১ হাজার ৬৬৯ রান করেন কলিন। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে ১৩১ ম্যাচে ১৩টি সেঞ্চুরির সঙ্গে করেছেন ৩৪টি হাফসেঞ্চুরি।

Print Friendly, PDF & Email