জার্মানিকে হারানোর ম্যাচে মেক্সিকোর সাড়ে ৮ লাখ টাকা জরিমানা

স্পোর্টস লাইফ, ডেস্কচলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে মেক্সিকো। তবে বিশ্ব চ্যাম্পিয়নদের হারানো ম্যাচে মাঠের বাইরে স্বস্তি পাচ্ছেনা মেক্সিকো ফুটবল ফেডারেশন।

সেদিনের ম্যাচে দর্শকদের উগ্র আচরণের কারণে আনুষ্ঠানিক সতর্কতাসহ সাড়ে ৮ লক্ষ টাকা (১০ হাজার সুইস ফ্রাঁ) জরিমানা গুণতে হচ্ছে তাদের।

বুধবার আনুষ্ঠানিক সংবাদ বিবৃতিতে এই খবর জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। রোববারের ম্যাচে গ্যালারীতে থাকা মেক্সিকানদের দেয়া স্লোগানগুলোকে ‘বৈষম্যপূর্ণ ও অপমানজনক’ উল্লেখ করে এই শাস্তির সিদ্ধান্ত জানিয়েছে ফিফা।

এছাড়া বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ এও জানিয়েছে, মেক্সিকোর পরবর্তী ম্যাচেও যদি এমন স্লোগান শোনা যায়; তাহলে নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীরা সেসব দর্শকদের চিহ্নিত করে সোজা মাঠ থেকে বের করে দেবে।

আনুষ্ঠানিক সংবাদ বিবৃতিতে ফিফা জানায়, ‘মেক্সিকোর দর্শকদের একাংশের উদ্দেশ্যপ্রণোদিত আপত্তিজনক স্লোগানের কারণে ফিফা সিদ্দান্ত নিয়েছে মেক্সিকান ফুটবল ফেডারেশনকে ১০ হাজার সুইস ফ্রাঁ (প্রায় সাড়ে ৮ লাখ টাকা) জরিমানা করা হচ্ছে। জার্মানির বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে মেক্সিকান সমর্থকদের করা বেশিরভাগ স্লোগানই ছিল বৈষম্যপূর্ণ ও অপমানজনক।’

জার্মানির বিপক্ষে ম্যাচে মেক্সিকান দর্শকদের বেশিরভার স্লোগানই ছিল সমকামিতা এবং বৈধতা-অবৈধতাকে ঘিরে। যা কিনা পৃথিবীর বড় এক অংশের জনগণের জন্য আপত্তিজনক। এই স্লোগান বন্ধে গত ৪ বছর ধরে নানান পদক্ষেপ ও কর্মসূচি হাতে নিয়েও সুফল পায়নি মেক্সিকো। বিশ্ব দরবারে জরিমানা গুণতেই হল তাদের।

ফিফার এই শাস্তি-জরিমানার কবলে পড়েছে সার্বিয়ান ফুটবল ফেডারেশনও। কোস্টারিকার বিপক্ষে ম্যাচে এক সার্বিয়ান নাগরিক রাজনৈতিক বিদ্বেষপূর্ণ ব্যানার মাঠে বহন করায়, সার্বিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনকে ১০ হাজার ডলার জরিমানা করেছে ফিফা।

Print Friendly, PDF & Email