জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, জবাব দিতে হবে ১৪দিনের মধ্যে

স্পোর্টস লাইফ, ডেস্কসনাথ জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। আইসিসির দুর্নীতিবিরোধী আইনে শ্রীলঙ্কান এই কিংবদন্তির বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে। ১৪ দিনের মধ্যে এ অভিযোগের জবাব দিতে বলা হয়েছে জয়াসুরিয়াকে।

আইসিসির দুর্নীতিবিরোধী আইনের দুটি ধারা ভাঙার অভিযোগ উঠেছে জয়াসুরিয়ার বিরুদ্ধে। সোমবার (১৫অক্টোবর) আইসিসির এক সংবাদ বিবৃতিতে জানানো হয়েছে, সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ও শ্রীলঙ্কার সাবেক প্রধান নির্বাচকের বিরুদ্ধে দুটি আইন ভাঙার অভিযোগ তোলা হয়েছে।

প্রথম অভিযোগটি আর্টিকেল ২.৪.৬ ভাঙার দায়ে। এ আইনে বলা আছে, দুর্নীতিবিরোধী দলের (এসিইউ) তদন্তে সহযোগিতার ক্ষেত্রে যথাযথ ব্যাখ্যা না দিয়ে সহযোগিতা করতে ব্যর্থ হওয়া কিংবা সহযোগিতা করতে রাজি না হওয়া। এসিইউ অনুরোধ করার পরও পরিপূর্ণ তথ্য ও প্রমাণ দিতে ব্যর্থ হলে আইন ভাঙা হয়েছে বলে ধরা হবে।

জয়াসুরিয়ার বিরুদ্ধে দ্বিতীয় অভিযোগ তোলা হয়েছে ২.৪.৭ ধারায়। এ ধারার অভিযোগ হলো, এসিইউর তদন্তের কাজে সাহায্য না করা কিংবা বাধা দেওয়া। তদন্তের কাজে প্রয়োজন কিংবা দুর্নীতি প্রমাণ করা যায় এমন কিছু খুঁজে পাওয়া যেতে পারে, এমন তথ্য-প্রমাণাদি নষ্ট করা, লুকানো কিংবা সেটা ক্ষতিগ্রস্ত করা। 

নির্দিষ্ট কোন ঘটনায় জয়াসুরিয়ার বিরুদ্ধে এমন অভিযোগ করা হয়েছে, এর কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি আইসিসির বিবৃতিতে। জয়াসুরিয়াকে তাঁর বিরুদ্ধে ওঠা এ দুটি অভিযোগের জবাব দিতে হবে ২৮ অক্টোবরের মধ্যে। এ অবস্থায় আইসিসি এ নিয়ে আর কোনো মন্তব্য করতে রাজি নয়।

Print Friendly, PDF & Email