জয় দিয়ে আফগানিস্তানের বিশ্বকাপ ‘প্রস্তুতি’

স্পোর্টস লাইফ, ডেস্কএবারই প্রথম বিশ্বকাপে জায়গা পেয়েছে আফগানিস্তান। বাছাই পর্ব পেরিয়ে আসা দলটি ইংল্যান্ডের আসরে নামার আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নিলো স্কটল্যান্ডের বিপক্ষে জয়ে। শুক্রবার এডিনবার্গে স্বাগতিক স্কটল্যান্ডকে ডাকওয়ার্থ-লুইস মেথডে হারিয়েছে তারা ২ রানে।

রহমত শাহর সেঞ্চুরির সামনে বৃথা গেছে কালাম ম্যাকলেয়ডের শতক। এই ব্যাটসম্যানের ১০০ রানে ভর দিয়ে স্কটিশরা নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে স্কোরে জমা করে ৩২৫ রান। রহমতের ১১৩ রানে ভর দিয়ে আফগানরা ৪৪.৫ ওভারে ৩ উইকেটে ২৬৯ রান তোলার পর শুরু হয় বৃষ্টি। যাতে ডাকওয়ার্থ-লুইস মেথডে জয় পায় আফগানিস্তান।

দুই ম্যাচের সিরিজের প্রথম খেলা বৃষ্টিতে ভেসে যাওয়ায় এই জয়ে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে আফগানিস্তান। বিশ্বকাপের আগে এই পারফরম্যান্স ও জয় নিশ্চিতভাবেই আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে তাদের।

টস জিতে ব্যাটিংয়ে নামা স্কটল্যান্ডের শুরুটা হয় দারুণ। উদ্বোধনী জুটি থেকে তারা পায় ৭৬ রান। ম্যাথু ক্রস ৩২ রানে ফিরলেও অধিনায়ক কাইল কোয়েটজার হাফসেঞ্চুরি পূরণ করে খেলেন ৭৯ রানের ইনিংস। ৯৮ বলের ইনিংসটি তিনি সাজান ১২ বাউন্ডারিতে। তার সঙ্গে চমৎকার ব্যাটিংয়ে ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নেন ম্যাকলেয়ড। ৮৯ বলে ১০ বাউন্ডারি ও ১ ছক্কায় করেন তিনি ১০০ রান।

আফগানিস্তানের সবচেয়ে সফল বোলার অধিনায়ক গুলবাদিন নাইব, ১০ ওভারে ৭২ রান দিয়ে তার শিকার। আর ২টি করে উইকেট নিয়েছেন হামিদ হাসান ও আফতাব আলম।

৩২৬ রানের লক্ষ্যে খেলতে নেমে হযরতউল্লাহ জাজাই ১৪ রানে ফিরলেও হাফসেঞ্চুরি তুলে নেন আরেক ওপেনার মোহাম্মদ শাহজাদ। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ৬৭ বলে ৭ বাউন্ডারি ও ১ ছক্কায় করেন ৫৫ রান।

তবে তাকেও ছাড়িয়ে যান রহমত শাহ। ওয়ান ডাউনে নেমে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন তিনি। ১১৫ বলে ১১ চার ও ২ ছক্কায় করেন তিনি ১১৩ রান। এরপর হাশমতউল্লাহ শহীদি খেলেন হার না মানা ৫৯ রানের ইনিংস। বৃষ্টি শুরুর আগে তার সঙ্গে ২২ রানে অপরাজিত ছিলেন আসগর আফগান।

Print Friendly, PDF & Email