ঝড় তুলে ‘আয়রন লেডি’র তৃতীয় সোনা জয়

স্পোর্টস লাইফডেস্ক : এটা ‘আয়রন লেডি’র অলিম্পিক! রিও অলিম্পিকে বারবার সেটি প্রমাণ করে চলেছেন হাঙ্গেরির কাতিনকা হসজু। এবারের গেমসের চতুর্থ দিনে ‘আয়রন লেডি’ হিসেবে পরিচিত কাতিনকা জিতেছেন মেয়েদের ২০০ মিটার ব্যক্তিগত মিডলের সোনা।

তিনবার জলে নেমে ঝড় তুলে তিনটিতেই সোনা জিতলেন তিনি। অথচ এর আগের তিন অলিম্পিকে অংশ নিলেও একটিও পদক জেতা হয়নি তার! বিশ্ব সাঁতারের অনেক রেকর্ডের সাথে আছে ২৭ বছরের কাতিনকার নাম।

.এবার বিশ্ব রেকর্ডের পর একটি অলিম্পিক রেকর্ডও গড়লেন সোনা জয়ের পথে। ২০০ মিটার মিডলে তিনি জিতেছেন দুই মিনিট ৬.৫৮ সেকেন্ড সময় নিয়ে। প্রথম ১০০ মিটার সাঁতরেছেন বিশ্ব রেকর্ড সময়ে। এবারের গেমসে কাতরিনা জিতেছেন ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে ও ১০০ মিটার ব্যাকস্ট্রোকের সোনা। ৪০০ মিটারে গড়েছিলেন বিশ্ব রেকর্ড।

যুক্তরাজ্যের ম্যারি ও’কনোর (২:০৬.৮৮) রুপা ও যুক্তরাষ্ট্রের মায়া ডিরাডো (২:০৮.৭৯) জিতেছেন ব্রোঞ্জ। হাঙ্গেরির নারী সাঁতারের ইতিহাসের দুই তৃতীয়াংশ রেকর্ড কাতিনকার অধিকারে। সাঁতারের এই সুপারস্টার এবার অলিম্পিকের ইতিহাসের খুব বিশেষ একটি জায়গায়ও নিজের নাম লেখাতে পারেন। তিনি ২০০ মিটার বাটারফ্লাই থেকে নিজেকে প্রত্যাহার করেছেন। ২০০ মিটার ব্যাকস্ট্রোকে ভালো করতেই এই সিদ্ধান্ত।

এটি জিততে পারলে এক অলিম্পিকে সর্বোচ্চ ৪টি ব্যক্তিগত ইভেন্টের সোনা জয়ের রেকর্ড স্পর্শ করবেন। সেই রেকর্ডটি ১৯৮৮ সিওল অলিম্পিকে গড়েছিলেন তখনকার পূর্ব জার্মানির ক্রিস্টিন ওটো। এক অলিম্পিকে তিনটি ব্যক্তিগত ইভেন্টের সোনা জয়ের নারী সাঁতারুর এলিট তালিকাতে তো নাম লিখিয়েই ফেলেছেন।

Print Friendly, PDF & Email