টসে জিতে সেমিফাইনালে মালদ্বীপ!

স্পোর্টস লাইফ, ডেস্কনেপালের বিপক্ষে হেরে সাফ ফুটবল থেকে বিদায় নেওয়ায় বাংলাদেশ কোচ জেমি ডে বারবার হতাশা নিয়ে বলেছিলেন, গ্রুপ পর্বে দুই ম্যাচ জিতেও সেমিফাইনাল না খেলতে পারা দুর্ভাগ্যের। মালদ্বীপের সেমিফাইনালে খেলতে পারার খবরটি শুনলে তাঁর হতাশা আরও বাড়তে পারে। কারণ, ১ পয়েন্ট নিয়ে টসে জিতেই শেষ চারে খেলবে দ্বীপরাষ্ট্রটি।

রোববার (৯সেপ্টেম্বর) ২০১৮ সন্ধ্যায় ভারত-মালদ্বীপ ম্যাচের সঙ্গে জড়িয়ে ছিল গ্রুপের অন্য দল শ্রীলঙ্কাও। কারণ, এই ম্যাচের ফলের ওপরই যে জড়িয়ে ছিল পাকির আলীর দলের ভাগ্য।

শেষ পর্যন্ত সেই ভাগ্যই গড়ে দিয়েছে ব্যবধান। যা হেসেছে মালদ্বীপের দিকে, আর গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে গত সাফে সেমিফাইনাল খেলা শ্রীলঙ্কা।

গ্রুপে দল মাত্র তিনটি, তার মধ্যে নিজেদের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কাকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছিল ভারত। কিন্তু শ্রীলঙ্কা-মালদ্বীপের দ্বিতীয় ম্যাচটা গোলশূন্য ড্র হওয়ায় সুতোটা ঝুলে ছিল দুই দলের জন্যই।

রোববার অনুষ্ঠিত ম্যাচের আগে সমীকরণটা ছিল এই, ভারত ২-০ গোলে জিতলেই পরীক্ষা হবে মালদ্বীপ-শ্রীলঙ্কার ভাগ্যের।

তা-ই হয়েছে। মালদ্বীপ-শ্রীলঙ্কার গোল ব্যবধান, পক্ষে গোল (দুই দলই কোনো গোল করতে পারেনি), বিপক্ষে গোল…সব হিসাবে সমতা। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী তাই টসেই মীমাংসা।

তাতে জিতেছে মালদ্বীপ, বাড়ি ফিরছে শ্রীলঙ্কা। টসে সেমিফাইনালিস্ট নির্ধারিত হওয়া একটু ব্যতিক্রমই। যেটিতে জিতে টুর্নামেন্টে দুই ম্যাচে কোনো গোল না করে, ১ পয়েন্ট নিয়ে সেমিতে মালদ্বীপ! বাংলাদেশের দুঃখ আরেকটু বাড়ল আরকি!

ফাইনালে ওঠার লড়াইয়ে ভারতের মুখোমুখি হবে পাকিস্তান আর নেপালের মুখোমুখি হবে মালদ্বীপ।

Print Friendly, PDF & Email