টাইব্রেকার জিতে সেমিফাইনালে ব্রাজিল

স্পোর্টস লাইফ, ডেস্ককোপা আমেরিকা স্বপ্নে বড় ধাক্কাই লাগতে যাচ্ছিল ব্রাজিলের। ঘরের মাঠের প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে কঠিন পরীক্ষা দিতে হয়েছে সেলেসাওদের। প্যারাগুয়ের বিপক্ষে নির্ধারিত সময় গোলশূন্যভাবে শেষ করার পর রক্ষা হয়েছে টাইব্রেকারে। যেখানে ৪-৩ গোলের জয়ে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের সেমিফাইনালে উঠে গেছে ব্রাজিল।

পোর্তো আলেগ্রের ম্যাচে নির্ধারিত সময়ে ১০ জনের প্যারাগুয়ের বিপক্ষেও গোল করতে পারেনি ব্রাজিল। ৫৮ মিনিটে ফাবিয়ান বালবুয়েনা লাল কার্ড দেখে মাঠ ছাড়লে একজন কম নিয়ে বাকি সময় খেলতে হয়েছে প্যারাগুয়েকে। খেলায় আধা ঘণ্টার বেশি সময় বাকি থাকা পরও ব্রাজিল একবারের জন্যও করতে পারেনি লক্ষ্যভেদ।

শুরু থেকে আক্রমণাত্মক ছিল ব্রাজিল। কিন্তু প্যারাগুয়ের রক্ষণ গেরো খুলতে পারেনি তারা। ভাগ্যও সঙ্গে ছিল না স্বাগতিকদের। ৭১ শতাংশ বল পজেশন রেখে চাপ তৈরি করেছে প্রতিপক্ষের রক্ষণে, কিন্তু লক্ষ্যভেদ করতে পারেনি। মোট শট নিয়েছে ২৬টি, যার ৮টি ছিল গোলমুখে। বিপরীতে শুরু থেকে রক্ষণাত্মক হয়ে খেলা প্যারাগুয়ে বিরতির পর একজন খেলোয়াড় কম থাকায় আরও জমাট করে রক্ষণ।

ব্রাজিলকে গোল করতে না দেওয়ার মানসিকতা নিয়ে খেলে নির্ধারিত সময় সফল তারা। কোপা আমেরিকার অতিরিক্ত সময় না থাকায় ফল নিষ্পত্তির জন্য সরাসরি হয়েছে টাইব্রেকার। সেখানে প্যারাগুয়ে আর পারেনি ব্রাজিলের সঙ্গে।

টাইব্রেকারের শুরুতেই নাটক! প্রথমে স্পট কিক নিতে আসা প্যারাগুয়ের গুস্তাভো গোমেসের শট ঠেকিয়ে দেন ব্রাজিল গোলরক্ষক আলিসন। ব্রাজিল অবশ্য এগিয়ে যাওয়ার সুযোগ নষ্ট করেনি, ঠাণ্ডা মাথায় লক্ষ্যভেদ করে স্বাগতিকদের এগিয়ে নেন উইলিয়ান। পরের দুই শটে দুই দলই লক্ষ্যভেদ করে। কিন্তু চতুর্থ শটে প্যারাগুয়ের হুয়ান রোদ্রিগো রোহাস জাল খুঁজে পেলেও মিস করে বসেন ব্রাজিলের রবের্তো ফিরমিনো।

টাইব্রেকারে ৩-৩ সমতা ফেরায় চরম উত্তেজনা ছড়ায় পোর্তো আলেগ্রের অ্যারেনা দো গ্রেমিওতে। কিন্তু পঞ্চম শটে প্যারাগুয়ের দেরলিস গনজালেসের মিস করলে ব্রাজিলের সামনে আসে সেমিফাইনালে যাওয়ার সুযোগ। যেটা মিস করেননি গাব্রিয়েল জেসুস, ম্যানচেস্টার সিটি তারকা লক্ষ্যভেদ করে ৪-৩ ব্যবধানে ব্রাজিলকে নিয়ে যান কোপা আমেরিকার শেষ চারে।

Print Friendly, PDF & Email