টি-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ নারী ক্রিকেট দল

স্পোর্টস লাইফ, ডেস্কবাংলাদেশ খেলছিল স্কটল্যান্ডের বিপক্ষে, ভেন্যুটাও নেদারল্যান্ডস। কিন্তু সালমা, রুমানাদের দৃষ্টি ছিল আরও দূরে, ওয়েস্ট ইন্ডিজে।

স্কটল্যান্ডকে ৪৯ রানে হারিয়ে বৃহস্পতিবার (১২জুলাই) ২০১৮ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ফাইনালে চলে এসেছেন তাঁরা। সে সঙ্গে নিশ্চিত করেছে নভেম্বরের টি-টোয়েন্টি বিশ্বকাপের দশ দলের একটির নাম বাংলাদেশ।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। শামিমা সুলতানা(২২) ও আয়েশা রহমান(২০) ভালো শুরু এনে দিয়েছেন। ৭ ওভারের মধ্যেই ৫০ পেরিয়েছে বাংলাদেশ। কিন্তু ৫১ রানের উদ্বোধনী জুটির পরই ছোট খাট এক ধস।

মাত্র ১১ রানে ৪ উইকেট হারানোই রান তোলার গতিটা ধরে রাখতে পারেনি ব্যাটাররা। তবু নিগার সুলতানা এক প্রান্ত ধরে রাখায়, অন্য প্রান্তে রান এসেছে। পুরো ইনিংসে মাত্র ৮ টি চার মেরেও ১২৫ রান করেছে বাংলাদেশ। ইনিংস সর্বোচ্চ ৩১ রান নিগারের।

তাড়া করতে নেমে স্কটল্যান্ড জয়ের আশা জাগাতে পারেনি কখনো। চতুর্থ ওভারে প্রথম উইকেট হারানোর পর খোলসে ঢুকে পড়ে স্কটল্যান্ড। দু ব্রাইস মিলে ইনিংস মেরামতে নামলেও সেটার পূর্ণতা দিতে পারেননি।

১৩তম ওভারের প্রথম বলে সারাহ (৩১) ফিরেছেন। ক্যাথরিন (২১) ফিরেছেন ১৫তম ওভারে। এ দুজনের মাঝেই মাঠ থেকে ঘুরে এসেছেন গ্লেন ও জ্যাক। ক্যাথরিন আউট হওয়ার পরের দুই বলেই আরও দুই ব্যাটার আউট হতেই ম্যাচ থেকে ছিটকে পড়ে স্কটল্যান্ড।

১ উইকেটে ৫১ রান নিয়ে ১৩তম ওভার শুরু করা স্কটিশরা ১৬তম ওভারের প্রথম বলে ৬৫/৭! ৪ ওভারে ১০ রান দিয়ে ম্যাচ সেরা রুমানা আহমেদ পেয়েছেন ২ উইকেট।

শেষ ৫ ওভারে মাত্র ১১ রান করে শেষ পর্যন্ত ৪৯ রানে হেরেছে স্কটল্যান্ড। বাংলাদেশও উঠে গেছে বিশ্বকাপে। আগামী শনিবার আয়ারল্যান্ডের বিপক্ষে শিরোপার লড়াইয়ে নামবে বাংলাদেশ।

 
Print Friendly, PDF & Email