ঠাণ্ডা পানিতে ক্ষতি!

স্পোর্টস লাইফ, ডেস্কপ্রতিদিন বাড়ি ফিরেই ফ্রিজের ঠাণ্ডা পানি খুঁজছেন? কিংবা রান্না করতে করতে ফ্রিজের থেকে বোতল বের করে ঠাণ্ডা পানি খাচ্ছেন কী? আজকাল গ্রামে গঞ্জে সব স্থানেই রেফ্রিজারেটর সহজলভ্য তাই ঠাণ্ডা পানি খেতেও খুব একটা অসুবিধা নেই কোথাওই। কিন্তু নিজের অজান্তে ঠাণ্ডা পানি খেয়ে কী ভুল করে ফেলছেন জানেন কী?

অতিরিক্ত ঠাণ্ডা পানি খেলে তার প্রভাবে রক্তনালী সঙ্কুচিত হয়ে পড়ে। শুধু তাই নয়, হজমের সময় যে সমস্ত পুষ্টিগুণ আমাদের দেহে মিশতে থাকে, তাও বাধাপ্রাপ্ত হয়। ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পরে ঠাণ্ডা পানি খাওয়া একেবারেই এড়িয়ে চলা উচিত। এর ফলে শ্বাসনালীতে শ্লেষ্মার অতিরিক্ত আস্তরণ তৈরি হয় যা থেকে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

অতিরিক্ত ঠাণ্ডা পানি খেলে তার মারাত্মক প্রভাব পড়ে দাঁতের ভেগাস নার্ভের উপর। এই ভেগাস স্নায়ু হলো আমাদের স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বেশি ঠাণ্ডা পানি খেলে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। যার ফলে হৃদগতি অনেকটাই কমে যেতে পারে।

আর অতিরিক্ত পরিশ্রম করে কখনওই ঠাণ্ডা পানি খাবেন না। কারণ পরিশ্রমের ফলে শরীরের তাপমাত্রা বেশি থাকে এতে ঠাণ্ডা পানি হজম হয় না।

তাই ভেবে দেখুন, দিনে দিনে ঠাণ্ডা পানির যে অভ্যাস গড়ে তুলেছেন এটি পরিবর্তন করবেন কিনা। এই পরিবর্তনই আপনার সুস্বাস্থ্যের জন্য সহায়ক হবে।

Print Friendly, PDF & Email