ডাবল ঈগল উদযাপন করায় জাকা-শাকিরির জরিমানা

স্পোর্টস লাইফ, ডেস্কসার্বিয়াকে ২-১ গোলে হারালেও বিতর্ক পিছু ছাড়েনি সুইজারল্যান্ডের। জেরদান শাকিরি আর গ্রান্ট জাকার ডাবল ঈগল উদযাপন ভালোভাবে নেয়নি ফিফা। ভাগ্যভালো যে তাদের ওপর নিষেধাজ্ঞার কোনও শাস্তি না দিয়ে জরিমানাতেই সীমাবদ্ধ থেকেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

জেরদান শাকিরি আর গ্রান্ট জাকাকে জরিমানা করা হয়েছে ১০ হাজার সুইস ফ্রাঙ্ক। অখেলোয়াড়ী আচরণ হিসেবে ধরা হয়েছে তাদের গোল উদযাপনকে। একই সঙ্গে তাদের সতর্ক করে দেওয়া হয়েছে। সুইজারল্যান্ড অধিনায়ক স্টেফান লিচস্টাইনারকেও জরিমানা হয়েছে ৫ হাজার সুইস ফ্রাঙ্ক। একইসঙ্গে দেওয়া হয়েছে সতর্কতা। তাদের এমন উদযাপন জনগণকে উস্কে দিলে ২ ম্যাচের নিষেধাজ্ঞা পেতে পারতেন শাকিরি আর জাকা।

শুক্রবার ম্যাচটিতে শাকিরি আর জাকা গোলের পরই করেছিলেন এমন উদযাপন। যাতে পাখির ওড়ার মতো ইঙ্গিত দিয়েছিলেন দুজন। যাকে মনে করা হচ্ছে আলবেনীয় জাতীয় পতাকার প্রতীক ডাবল ঈগলকে।

একটু পেছনে গেলে এর রাজনৈতিক প্রভাবটা টের পাওয়া যাবে। রাজনৈতিকভাবে জাকার পরিবারের ভালো অভিজ্ঞতা নেই সার্বিয়ায়। এছাড়া শাকিরির জন্ম কসোভোতে- যা ছিল সার্বিয়ার অন্তর্ভুক্ত। কসোভো স্বাধীন হলেও সার্বিয়া দেশটির স্বাধীনতা মেনে নেয়নি। আবার জাকার মা-বাবা দুজনে আলবেনীয়। জাকার ভাইও খেলেন আলেবেনিয়ার হয়ে।

১৯৯৮-৯৯ সালে সার্বিয়ার আলবেনীয়দের নিধন নিয়েও রয়েছে তিক্ততা। তাই রাজনৈতিক কারণেই শাকিরি আর জাকার পরিবার আশ্রয় নেয় সুইজারল্যান্ডে। এমনকি কসোভোর স্বাধীনতার পক্ষে কথা বলে তৎকালীন যুগোস্লাভিয়ায় জাকার বাবা রাজনৈতিক বন্দী হয়ে ছিলেন।

Print Friendly, PDF & Email