দেশের সবগুলো উপজেলায় চলছে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল

স্পোর্টস লাইফ, প্রতিবেদক বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খেলা ফুটবল। কিন্তু গত কয়েক বছরে বাংলাদেশ জাতীয় দলের পারফরমেন্স নিন্মমুখি। এর প্রধান কারণ হিসেবে ধরা হচ্ছে জাতীয় ফুটবল দলের পাইপলাইনে যথেষ্ট ফুটবলার না থাকা।

সেই ঘাটতি মেটাতে ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যাগে সারাদেশে একযোগে শুরু হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের (অনূর্ধ্ব-১৭) আন্তঃ ইউনিয়ন পর্যায়ের খেলা। এরই ধারাবাহিকতায় আজ ১২ সেপ্টেম্বর (বুধবার) দেশের সবগুলো উপজেলায় অনুষ্ঠিত হয়েছে উপজেলা পর্যায়ের খেলা।

আগামী ১৬ সেপ্টেম্বর (রোববার) থেকে শুরু হবে জেলা পর্যায়ের খেলা। ইউনিয়নে খেলা ফুটবলার নিয়ে গঠিত হবে উপজেলা দল। জেলা পর্যায়ে উপজেলা গুলো নক আউট পদ্ধতিতে খেলবে।

একই ভাবে বিভাগীয় পর্যায়ে অংশ নেবে জেলা দল গুলো। বিভাগীয় দল গুলো নিয়ে অক্টোবর মাসের প্রথম দিকে ঢাকায় অনুষ্ঠিত হবে জাতীয় পর্যায়ের চূড়ান্ত খেলা। ফাইনালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে ক্রীড়া পরিদপ্তরের সহযোগিতায় ১৫ কোটি টাকা ব্যয়ে দেশব্যাপী আয়োজন করা হয়েছে এই ফুটবল টুর্নামেন্টের। এর মধ্যে ১২ কোটি টাকা উপজেলা পর্যায়ে ব্যয় করা হচ্ছে। উপজেলা পর্যায়ে প্রতি ম্যাচে অংশ গ্রহণের জন্য যাতায়াত ও খাবার বাবদ প্রতিটি দলকে দেওয়া হচ্ছে ১০ হাজার টাকা। জেলা পর্যায়ে অংশ গ্রহণকারী দল পাবেন ১২ হাজার করে। আর বিভাগীয় পর্যায়ে অংশ নেওয়া দল সমূহ ২৪ হাজার টাকা করে বাজেট রাখা হয়েছে।

টুর্নামেন্টে বাছাইকৃত ৪০ জন ফুটবলারকে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণে ব্যবস্থা গ্রহণ করবে ক্রীড়া মন্ত্রণালয়।

Print Friendly, PDF & Email