দ্বিতীয়বার ব্যাট করতে চায় না ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস লাইফ, ডেস্কপ্রথম ইনিংসে প্রতিপক্ষ অলআউট ৪৩ রানে, এরপর আসলে কোনো দুশ্চিন্তা থাকার কথা না ওয়েস্ট ইন্ডিজের। বাংলাদেশের মতো তারাও ব্যাটিং বিপর্যয়ে পড়লে তবু একটা কথা ছিল।

কিন্তু প্রথম দিন শেষে ২ উইকেটেই ২০১ রান তুলে ফেলেছে স্বাগতিকরা। এই যখন ম্যাচের অবস্থা, তখন তো দ্বিতীয়বার ব্যাট করতে চাইবেই না জেসন হোল্ডারের দল। প্রথম দিনে বল হাতে আগুন ঝরানো কেমার রোচও পরিষ্কার জানিয়ে দিলেন, একবারের বেশি ব্যাট করার ইচ্ছে নেই তাদের।

বাংলাদেশের ইনিংসের মূল সর্বনাশটা করেছেন এই কেমার রোচই। ১২ বলের মধ্যে টাইগারদের শীর্ষ ৫ ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়ে দেন তিনি। এরপর আর মাথা তুলে দাঁড়াতে পারেনি সাকিব আল হাসানের দল। ১৮.৪ ওভারেই সফরকারীদের প্রথম ইনিংস গুটিয়ে যায় নিজেদের টেস্ট ইতিহাসের সর্বনম্নি, ৪৩ রানে।

বাংলাদেশের এই ব্যাটিং ধ্বসে কিছুটা বিস্মিত রোচ নিজেও। এত দ্রুত উইকেটগুলো পেয়ে যাবেন, ভাবেননি ক্যারিবীয় পেসার, ‘অবশ্যই এটা খুব ভালো অনুভূতি। এটা একটু তাড়াতাড়িই হয়ে গেছে।

আমি কিছুটা অবাক হয়েছি। তবে মাঠে গিয়ে ওয়েস্ট ইন্ডিজের হয়ে পারফর্ম করাটাই আসল লক্ষ্য। আজ সেটা করতে পেরেছি এবং ওয়েস্ট ইন্ডিজকে একটা ভালো অবস্থানে নিয়ে যেতে পেরেছি বলে আমি খুশি।’

প্রথম দিন শেষেই দলের লিড ১৫৮ রানের, হাতে আছে আরও ৮টি উইকেট। কোথায় গিয়ে থামবে ওয়েস্ট ইন্ডিজ? রোচ জানালেন, বোর্ডে এমন রান তুলে দিতে চান যাতে দ্বিতীয়বার ব্যাট করতে না হয়, ‘পরিকল্পনা হলো একবার ব্যাটিং করা।

বোর্ডে ৪৫০-৫০০ রান তুলে দিতে হবে। আমার মনে হয়, বাংলাদেশের জন্য এটা পার করা কঠিন হবে। যখন আমরা একবার ব্যাট করেই এত রান তুলে ফেলব, তখন সেটা টেস্ট জেতার জন্য যথেষ্ট।’

Print Friendly, PDF & Email