নভেম্বরে হতে যাচ্ছে ফুটবলের ত্রিদেশীয় সিরিজ?

স্পোর্টস লাইফ, ডেস্কএশিয়ান গেমসের পর ঘরের মাঠে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ ও বঙ্গবন্ধু গোল্ডকাপ বেশ ব্যস্ত সূচিই পার করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী মাসেই আবার ত্রিদেশীয় সিরিজ খেলতে মাঠে নামতে হতে পারে বাংলাদেশকে।

বিশ্বস্ত সূত্র জানিয়েছে, আগামী মাসে ঢাকায় আয়োজিত হতে পারে তিন দেশকে নিয়ে একটি ফুটবল সিরিজ। স্বাগতিক বাংলাদেশের সঙ্গে সম্ভাব্য অন্য দুটি দল শ্রীলঙ্কা ও ভুটান। 

আগামী ১২-২০ নভেম্বর আট দিনের একটি ফিফা উইন্ডো আছে। এই সময়ে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচই খেলতে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ইচ্ছে নির্ধারিত এই সময়ে ভুটান ও শ্রীলঙ্কাকে নিয়ে একটি সিরিজ আয়োজন করার।

সিরিজটি আলোর মুখ দেখলে আর বাংলাদেশ সাফল্য পেলে র‍্যাঙ্কিংয়ে খাঁদের কিনারা থেকে একটু ভদ্রস্থ চেহারায় উঠে আসার সুযোগ আছে। সিরিজ আয়োজনের বিষয়ে প্রাথমিক আলোচনাও হয়েছে বলে জানালেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, ‘তিন দেশীয় সিরিজ আয়োজনে একটি প্রাথমিক আলোচনা হয়েছে। যা খুবই প্রাথমিক পর্যায়ে আছে। চূড়ান্তভাবে বলার মতো এখনো কিছু হয়নি।’

তবে সিরিজটি আলোর মুখ দেখলে পূরণ হবে বাংলাদেশ কোচ জেমি ডের প্রত্যাশা। বঙ্গবন্ধু গোল্ডকাপ শেষে গতকাল ইংল্যান্ডে ছুটিতে যাওয়ার আগে বাংলাদেশ কোচ জেমি ডে বেশি বেশি ম্যাচ খেলার ইচ্ছার কথা জানিয়েছিলেন। আর লক্ষ্য হিসেবে জানিয়েছিলেন ‘ফিফা র‍্যাঙ্কিং ১৯৩ থেকে ১৫০-এ নিয়ে আসার।’

রাতারাতি সেটি সম্ভব নয়। তাই বলছেন, ‘ধাপে ধাপে এগোতে হবে। ১৮০, তারপর ১৭০…১৬০।’ আর র‍্যাঙ্কিংয়ে আগাতে হলে বেশি বেশি ম্যাচ খেলার তো কোনো বিকল্পই নেই। 

এ মাসের শেষ দিকেই দেশে ফিরবেন জেমি। এসেই ফেডারেশন কাপ দেখে নতুন খেলোয়াড়ের সন্ধানে নামবেন তিনি। চলতি মাসের শেষের দিকেই শুরু হবে ফেডারেশন কাপ।

Print Friendly, PDF & Email