নারী ফুটবলারদের নিয়ে নতুন সমস্যায় বাফুফে!

স্পোর্টস লাইফ, প্রতিবেদক নতুন ঘটনা নিয়ে কপালে চিন্তার ভাজ পরেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের। আর ঘটনাটা হলো নারী ফুটবলারদের নিয়ে। চিন্তার কারণ- মেয়েদের বিয়ের প্রস্তাব আসা ও বিয়ে হয়ে যাওয়া।  

মেয়ে বড় হওয়ায় বিয়ের প্রস্তাব দিচ্ছেন অনেকেই। বিয়ে হয়ে গেলে ফুটবলে ফেরার সম্ভাবনা খুবই কম।

কারণ অধিকাংশ স্বামী ও শ্বশুরবাড়িই মেয়েদের ফুটবল খেলতে দিতে রাজি হবে না। ফলে ভীষণ চিন্তায় পড়ে গেছেন জাতীয় মহিলা দলের কোচ গোলাম রব্বানী ছোটন। এ নিয়ে পরিবারের সঙ্গে আলোচনা করে তাদের বুঝিয়ে রাজি করানোর কাজটা হয়ে পড়েছে বেশ কঠিন।

নারী ফুটবলের বড় বিজ্ঞাপন সাবিনা খাতুন, যার বয়স ২৪। ঘরোয়া ফুটবলে এখন তার বয়সী কোন খেলোয়াড় নেই বললেই চলে। অভাব আর ধর্মীয় গোঁড়ামির সঙ্গে যুদ্ধে খেলা ছেড়েছেন অনেকেই। যে কারণে ক্যাম্পে থাকা অ-১৪ এবং ১৬ খেলোয়াড়দেরকে কমপক্ষে চার বছর ফুটবল খেলা বাধ্যতামূলক করেছে ফেডারেশন।

কিন্তু তারপরও কোন লাভ হয়েছে কি?

ক্যাম্পে থাকা অধিকাংশ ফুটবলারের বয়স ১৬ ছুঁই ছুঁই। অভাবী পরিবারের মেয়ে হওয়ায় একটু বড় হলেই বিয়ে দিতে চাইছে পরিবার। গুঞ্জন উঠেছে- এই মধ্যে বাফুফের সঙ্গে যোগাযোগও করেছেন অনেক পরিবার।

সামনে ব্যস্তসূচি বিয়ে আতঙ্ককে কাটিয়ে মনোযোগ ধরে রাখার চ্যালেঞ্জ কৃষ্ণা-সানজিদাদের। ওদের ঘিরেই তো আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে মাথা উঁচু করতে পারছে বাফুফে।

Print Friendly, PDF & Email