নেইমার নয়, রিয়ালে আসছেন অন্য ব্রাজিলিয়ান

স্পোর্টস লাইফ, ডেস্কনেইমারকে চায় রিয়াল মাদ্রিদ। যদি ক্লাবের আগ্রহটা গোপনও থাকে, ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের আগ্রহের কথা কারও অজানা নয়। নেইমারকে তিন দফায় হাতছাড়া করার কষ্ট ঢাকতে ব্রাজিলে সে কিশোরের গায়েই ‘নতুন নেইমার’ ট্যাগ দেওয়া হচ্ছে তাঁকেই নেওয়ার চেষ্টা করছে রিয়াল। স্প্যানিশ পরাশক্তিদের ডাগ আউটে আরেক ব্রাজিলিয়ানের অন্তর্ভুক্তি নিশ্চিত হয়েছে। এ মৌসুমে লিগ ও চ্যাম্পিয়নস লিগ মিলিয়ে তিনটি গোলও আছে তাঁর।

মাত্র তিন গোল করা ফুটবলার দিয়ে নেইমারকে ভুলছে রিয়াল, এমন নয়। ক্রিস্টিয়ানো রোনালদোর বিদায়ে রিয়ালের আক্রমণভাগ নিয়ে প্রশ্ন উঠেছে, কিন্তু এ মৌসুমে দলটির রক্ষণই সবচেয়ে বেশি ভুগিয়েছে। রক্ষণের চিড় আটকাতে তাই দ্রুত কাউকে আনা দরকার ছিল। এদের মিলিতাও সে কাজেই আসছেন। ব্রাজিলিয়ান এই ফুটবলার রক্ষণভাগে খেলেন। ২১ বছর বয়সী এ মৌসুমেই ইউরোপে এসেছেন। এফসি পোর্তোর জার্সিতে অভিষেক মৌসুমেই এতটাই উজ্জ্বল যে তাঁর জন্য ৫০ মিলিয়ন ইউরো খরচ করতে দ্বিধা করেনি রিয়াল। আজ ক্লাবের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘এদের মিলিতাও ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত রিয়ালের হয়ে খেলবেন, এ ব্যাপারে সম্মত হয়েছে রিয়াল মাদ্রিদ ও এফসি পোর্তো।’ এ মৌসুম শেষে রিয়ালে যোগ দেবেন মিলিতাও।

গোল করার পরিসংখ্যান তো আগেই দেওয়া হয়েছে, তবে মূল কাজটাও ভালো করেন মিলিতাও। এ মৌসুমে লিগে ২৫ ম্যাচে মাত্র ১৫ গোল খেয়েছে পোর্তো। এর পেছনে সাবেক রিয়াল কিংবদন্তি ইকার ক্যাসিয়াসের মতোই গুরুত্বপূর্ণ ভূমিকা আছে মিলিতাওর। মৌসুমে এখনো পর্যন্ত ১৮ ম্যাচে কোনো গোল খেতে হয়নি পোর্তোকে। এর পেছনেও রাইটব্যাক থেকে সেন্টারব্যাকে বদলে যাওয়া মিলিতাওর ভূমিকাকেই বড় করে দেখেছেন সবাই। ইউরোপের বেশ কয়েকটি দল মিলিতাওর ব্যাপারে আগ্রহ দেখালেও রিয়ালই শেষ পর্যন্ত দলে ভেড়াতে পেরেছে তাঁকে। স্প্যানিশ সংবাদমাধ্যমের দাবি মিলিতাওর রিলিজ ক্লজের ৫০ মিলিয়ন ইউরোই দিচ্ছে রিয়াল। তবু নতুন দলবদলের মৌসুমের চার মাস আগেই চুক্তি সম্পন্ন করে নিচ্ছে লস ব্লাঙ্কোরা। কারণ, ১৫ জুলাই মিলিতাওর রিলিজ ক্লজ এক ধাক্কায় ৭৫ মিলিয়ন ইউরো হয়ে যেত।

রিয়াল মাদ্রিদের জার্সিতে পোর্তো থেকে সর্বশেষ এসেছিলেন আরেক ব্রাজিলিয়ান দানিলো। বিশ্বকাপ খেলা এই রাইটব্যাকের মাদ্রিদ পর্বটি ভালো কাটেনি। মিলিতাও কেমন করেন সেটা তো ভবিষ্যৎই বলে দেবে। তবে এ ব্যাপারে চাইলে কিছু পরামর্শ বর্তমান ক্লাবেই নিতে পারবেন। ক্যাসিয়াসের সঙ্গে এখন পোর্তোয় খেলছেন সাবেক রিয়াল ডিফেন্ডার পেপেও!

Print Friendly, PDF & Email