পাপুয়া নিউগিনিকে হারিয়ে সালমাদের দারুণ শুরু

স্পোর্টস লাইফ, ডেস্কপ্রস্তুতি ম্যাচে স্কটল্যান্ডকে উড়িয়ে দেওয়া বাংলাদেশ বিশ্ব টি-টোয়েন্টির বাছাই পর্বের শুরুটাও জয়ে রাঙাল। শনিবার পাপুয়া নিউগিনিকে ৮৪ রানে আটকে দেওয়ার পর ৩১ বল হাতে রেখে ৮ উইকেটের সহজ জয় পেয়েছেন সালমা খাতুনরা। 

শক্তিতে পাপুয়া নিউগিনির তুলনায় বাংলাদেশ এগিয়েই। ম্যাচেও তার প্রমাণ রেখেছে এশিয়া জয়ীরা। প্রতিপক্ষকে কোণঠাসা করে জিতেছে বাংলাদেশ। ৮৫ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন দুই ওপেনার শামীমা সুলতানা ও আয়েশা রহমান। প্রথম ৫ ওভারেই তারা কোনও উইকেট না হারিয়ে করে ৩৪ রান।

অবশ্য পরের ওভারেই বিচ্ছিন্ন হয় ৪১ রানের এই জুটির। আয়েশা ১৫ রান করে পাউক সিকার বলে রুমাকে ক্যাচ দেন। তার বিদায়ের পরও গতি হারায়নি বাংলাদেশ। ব্যক্তিগত ৩৫ রানে শামীমা বিদায় নিলে ফারজানা হকের সঙ্গে তার ২৩ রানের জুটি ভাঙে। শামীমা ৩৬ বলে ৫ চারে তার ইনিংসটি সাজিয়েছেন।

ফারজানার সঙ্গে নিগার সুলতানা ২২ রানের অপরাজিত জুটিতে ১৪.৫ ওভারে ২ উইকেটে ৮৬ রান করে বাংলাদেশ। ফারজানা ২৬ বলে ১৭ রানে খেলছিলেন, আর নিগার ১১ বল খেলে করেন ১১ রান।

পাপুয়া নিউগিনির পক্ষে ভিকি অ্যারা ও পাউক সিকার প্রত্যেকে একটি করে উইকেট নেন।

তার আগে বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৬ উইকেটে ৮৪ রান করে পাপুয়া নিউগিনি। টস জিতে ফিল্ডিং নিয়ে সালমারা প্রতিপক্ষের ২ উইকেট তুলে নেন ২ রান দিয়ে। সালমা ও জাহানারা আলম ভাগাভাগি করেন প্রথম দুই উইকেট।

ওই ধাক্কায় টপ অর্ডারে ধস নামে পাপুয়া নিউগিনির। তবে ষষ্ঠ উইকেটে তানহা রুমা ও ভেরু ফ্রাঙ্কের ৪২ রানের জুটি প্রতিরোধ গড়েছিল। ফ্রাঙ্ক ২৬ বলে ২৭ রান করে আউট হলেও রুমা অপরাজিত ছিলেন ২৩ রানে।

এই দুই ব্যাটসম্যানের ব্যাটিং দৃঢ়তায় পাপুয়া নিউগিনি শুরুর ধাক্কা সামলে উঠলেও বাংলাদেশকে চ্যালেঞ্জ ছোড়ার মতো স্কোর জমা করতে পারেনি বোর্ডে।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ দুটি উইকেট নেন ডানহাতি পেসার পান্না ঘোষ। ৪ ওভারে ১৫ রান দেন তিনি। সালমা ও জাহানারার সমান একটি করে উইকেট নেন ফাহিমা খাতুন ও রুমানা আহমেদ।

Print Friendly, PDF & Email