প্রোটিয়াদের স্বপ্ন ভেঙে টিকে থাকলো পাকিস্তান

স্পোর্টস লাইফ, ডেস্কশেষ হলো দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপের স্বপ্ন। তাদের হারিয়ে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখলো পাকিস্তান। রবিবার লর্ডসে ৪৯ রানে দ্বিতীয় জয়ে ভারতের কাছে হারের হতাশা কিছুটা হলেও কমালো তারা।

টস জিতে আগে ব্যাট করতে নেমে হারিস সোহেল ও বাবর আজমের হাফসেঞ্চুরিতে ৭ উইকেটে ৩০৮ রান করে পাকিস্তান। জবাবে ৯ উইকেটে ২৫৯ রানে থামে দক্ষিণ আফ্রিকা।

৭ ম্যাচে মাত্র ৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে প্রোটিয়ারা। এক ম্যাচ কম খেলে ৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশের পরে ৭ নম্বরে পাকিস্তান।

ম্যাচটি জিততে হলে নিজেদের রেকর্ড ভাঙতে হতো দক্ষিণ আফ্রিকাকে। ২০১১ সালের বিশ্বকাপে ভারতের বিপক্ষে লক্ষ্যে নেমে ২৯৭ রান করে জিতেছিল তারা। পাকিস্তানের বাজে ফিল্ডিংয়ের পরও নিজেদের ছাড়িয়ে যেতে পারেনি প্রোটিয়ারা। ৬টি ক্যাচ ফেলেছিল পাকিস্তানিরা। কিন্তু ঠিকই জয় আদায় করে নিয়েছে তারা।

৪ রানে হাশিম আমলাকে (২) ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন মোহাম্মদ আমির। কুইন্টন ডি ককের সঙ্গে ৮৭ রানের জুটি গড়ে এই ধাক্কা সামলান ফাফ দু প্লেসি। শাদাব খান এই প্রতিরোধ ভাঙেন ডি কককে (৪৭) আউট করে। দু প্লেসি ইনিংস সেরা ৬৩ রানে আউট হলে প্রোটিয়ারা ছিটকে পড়ে লড়াই থেকে।

ডেভিড মিলার ও রাসি ফন ডার ডাসেন দুইবার করে জীবন পেয়েও তাদের জুটিটা ৫৩ রানের বেশি করতে পারেননি। ফন ডার ডাসেন ৩৬ ও মিলার ৩১ রানে বিদায় নেন। শেষ দিকে আন্দিলে ফেলুকাও হারের ব্যবধান কমাতে সর্বোচ্চ চেষ্টা করে যান। ওয়াহাব রিয়াজ ২৪ রানের ব্যবধানে টানা ৩ ওভারে শেষ তিন উইকেট নিয়ে জয় নিশ্চিত করেন। ফেলুকাও ৩২ বলে ৪৬ রানে অপরাজিত ছিলেন।

ওয়াহাব ও শাদাব তিনটি করে উইকেট নেন পাকিস্তানের পক্ষে। দুটি পান আমির। ম্যাচসেরা হয়েছেন ৮৯ রান করা হারিস।

Print Friendly, PDF & Email