বাংলাদেশ হকি দল প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতে

স্পোর্টস লাইফ, প্রতিবেদক আগামী ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় এশিয়ান গেমসের জন্য গত ৬ জুন ৪০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)।

৮ জুন থেকে শুরু হয় জাতীয় হকি দলের ক্যাম্প। ডাক পাওয়া খেলোয়াড়দের নিয়ে ইতোমধ্যেই জাতীয় দলের মালয়েশিান কোচ গোপিনাথন কৃষ্ণমূর্তি কাজ শুরু করে দিয়েছেন।

ঈদুল ফিতর উপলক্ষ্যে কয়েক দিনের জন্য ছুটি পাচ্ছেন জিমি-চয়নরা। মঙ্গলবার (১২জুন) অনুশীলন শেষে মিলেছে ঈদের ছুটি। ২১ জুন থেকে আবারও শুরু হবে ক্যাম্প।

এরপর কিছুদিন অনুশীলন করে আগামী ২৭ জুন ভারতে কয়েকটি প্রস্তুতি ম্যাচ খেলতে যাবার কথা রয়েছে তাদের। এরপর চীনে ৪টি এবং দক্ষিণ কোরিয়ায় ৫টি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশ হকি দলের। 

দলের অভিজ্ঞ ও তারকা ডিফেন্ডার মামুনুর রহমান চয়ন প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পেয়ে নিজেদের সন্তুষ্টির কথা জানান, ‘বড় কিছু টুর্নামেন্ট খেলতে যাবার আগে আমরা কোন অনুশীলন ম্যাচের সুযোগ পাই না। এশিয়ান গেমস খেলার আগে যে ফেডারেশন আমাদের সেই সুযোগ করে দিয়েছে এটা অবশ্যই প্রশংসনীয়। আশা করছি এই ধারাবাহিকতা অব্যাহত রাখবে। কারণ বড় বড় টুর্নামেন্ট খেলার আগে প্র্যাকটিস ম্যাচের কোন বিকল্প নেই।’

মাত্র চার দিনের অনুশীলন শেষেই ছুটিতে যাচ্ছে হকি খেলোয়াড়রা। প্রিমিয়ার লিগের ধকল কাটিয়ে (যদিও গন্ড-গোলের কারণে শেষ ম্যাচটি এখনও সম্পন্ন হয়নি) ঈদের ছুটি তাদের মানসিক প্রশান্তি আনবে। কিন্তু এই ছুটিতে তাদের ফিটনেসে যেন ঘাটতি না হয় সেদিকে কড়া নির্দেশনা থাকছে কোচ গোবিনাথান কৃষ্ণমূর্তির।

কারণ শিষ্যদের অনুশীলনে সন্তুষ্টি থাকলেও কোচের চোখে পাসিং, রিসিভিং আর ফিনিশিংয়ের দুর্বলতা চোখে পড়েছে। তাই ছুটিতে থাকলেও তাদে কিছু হোমওয়ার্ক দিয়ে দেবেন বলে জানান এই কোচ, ‘ঈদের ছুটি কাটিয়ে ওরা ক্যাম্পে ফেরার কয়েকদিন পরই আমরা ভারত সফরে যাব। তাই অনেক পরিশ্রম করতে হবে। ঈদের কদিন ওরা অনুশীলনের বাইরে থাকবে। এই সময়টায় ফিটনেস ধরে রাখা সবচেয়ে কঠিন কাজ। আমি ওদেরকে কিছু হোমওয়ার্ক দিয়ে দেব। ফিরে আসার পর পরীক্ষা নিয়ে দেখবো ওরা কেমন অবস্থায় আছে।’

বাংলাদেশ হকির প্রাথমিক দল : অসীম গোপ, আবু সাঈদ নিপ্পন, বিপ্লব কুজুর, মামুনুর রহমান চয়ন, ইমরান হাসান, খোরশেদুর রহমান, ফরহাদ আহমেদ সিটুল, রেজাউল করিম বাবু, আশরাফুল ইসলাম, কামরুজ্জামান রানা, সোহানুর রহমান সবুজ, শফিউল আলম, মনোজ বাবু, মেহেদী হাসান, হাসান যুবায়ের নিলয়, সারোয়ার হোসেন, সাব্বির হোসেন, রোমান সরকার, নাইম উদ্দিন, ফজলে হোসেন রাব্বি, মাহবুব হোসেন, রাসেল মাহমুদ জিমি, পুষ্কর খিসা মিমো, মিলন হোসেন, মাইনুল ইসলাম কৌশিক, আরশাদ হোসেন, দ্বীন ইসলাম ইমন, মোহাম্মদ মহসিন, জাহিদ হোসেন, সজিবুর রহমান, প্রিন্স লাল সামন্ত, রাকিবুল হাসান, তাহের আলী, আবেদ উদ্দিন, নাসির হোসেন, হৃদয়, রাজিব দাস, আল নাহিয়ান, খালেদ মাহমুদ রাকিন ও সারোয়ার মোর্শেদ শাওন।

Print Friendly, PDF & Email