বিপিএলে খেলবেন স্মিথ

স্পোর্টস লাইফ, ডেস্কবিপিএলের গঠনতান্ত্রিক জটিলতা কাটিয়ে অবশেষে সাবেক অজি অধিনায়ক স্টিভেন স্মিথের খেলার পথ খুলেছে। ফলে আসন্ন বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে তার খেলা নিয়ে যে অনিশ্চয়তা ছিল তা আর রইলো না। 

গত মাসেই তাকে দলে নেওয়ার কথা জানিয়েছিল কুমিল্লা। এক ভিডিও বার্তায় কুমিল্লার সমর্থকদের শুভেচ্ছাও জানিয়েছিলেন স্মিথ। কিন্তু এরপর প্লেয়ার ড্রাফটসের নিয়মের বেড়াজালে আটকে যায় তার বিপিএল ভবিষ্যৎ। অন্য ফ্র্যাঞ্চাইজিগুলো তার অন্তর্ভুক্তি নিয়ে আপত্তি জানালে তাকে ‘না’ করে দিতে বাধ্য হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগামী ৫ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় বিপিএলের গ্রুপ পর্বের ম্যাচ শেষে লঙ্কান তারকা আসিলা গুনারত্নের বদলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে মাঠ মাতানোর কথা স্মিথের। মূলত গুনারত্নের না খেলার সংবাদেই তাকে দ্রুত দলে অন্তর্ভুক্ত করে কুমিল্লা। কিন্তু সমস্যা বাধে তাকে প্লেয়ার ড্রাফটের বাইরে থেকে দলে ভেড়ানোয়। এটা টুর্নামেন্টের নিয়ম বহির্ভূত বলে অভিযোগ উঠে অন্যান্য ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে।

কিছুদিন আগে বিপিএলের গভর্নিং কাউন্সিলের এক মিটিংয়ে ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের আপত্তি উত্থাপন করে। তাদের আপত্তির সুরাহা না হওয়ায় সমস্যাটি সমাধানে বিসিবি’র শরণাপন্ন হয় গভর্নিং কাউন্সিল। যাই হোক, বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে ফ্র্যাঞ্চাইজিগুলোকে চিঠি পাঠিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, বিপিএলে স্মিথ খেলতে পারবেন।

ফ্র্যাঞ্চাইজিগুলোর আবেদনের প্রেক্ষিতে এবং টুর্নামেন্টের বৃহত্তর স্বার্থে বিপিএল গভর্নিং বডি নিয়মে কিছু পরিবর্তন এনেছে। এখন থেকে প্রয়োজনে প্লেয়ার ড্রাফটের বাইরে থেকে সরাসরি কেনা একজন খেলোয়াড়কে দলে ভেড়াতে পারবে সব ফ্র্যাঞ্চাইজি।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স ২০১৫ সালে সর্বশেষ বিপিএলের শিরোপা জিতেছিল। এরপরের দুই আসরের শিরোপা যায় ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্সের দখলে। 

এবার শিরোপায় চোখ রাখা কুমিল্লা বেশ শক্তিশালী দল গড়েছে। আগে থেকেই আছেন তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাইফউদ্দিনের মতো দেশি তারকারা। সেই সঙ্গে বিদেশিদের মধ্যে রেখে দেওয়া হয়েছে পাকিস্তানি অলরাউন্ডার শোয়েব মালিককে।

প্লেয়ার ড্রাফটের আগেই শ্রীলঙ্কার অ্যাশেলা গুনারত্নে ও ইংলিশ তারকা লিয়াম ডসনকে দলে ভিড়িয়ে রেখেছিল কুমিল্লা। পরে প্লেয়ার ড্রাফটে পাকিস্তানের সাবেক অধিনায়ক ও অলরাউন্ডার শহিদ আফ্রিদি ও ক্যারিবীয় ব্যাটসম্যান এভিন লুইসকে নেয় তারা। দলে আছেন লঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরাও। আর এবার দলের শক্তি আরও বাড়িয়ে নিতে দলে যুক্ত হচ্ছেন স্মিথ।

বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে অজি ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞা পেয়েছেন স্মিথ ও ওয়ার্নার। তবে বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেটে তাদের সরব উপস্থিতি ঠিকই অব্যাহত আছে। তারই ধারাবাহিকতায় এবার বিপিএলের ষষ্ঠ আসরে যোগ দিচ্ছেন আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা এই দুই ব্যাটসম্যান।

এর আগে টি-টোয়েন্টি স্পেশালিষ্ট স্মিথ আইপিএল, বিগ ব্যাশসহ বিশ্বের নানান প্রান্তের ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেছেন। এবার তার বিপিএল মাতানোর পালা।

Print Friendly, PDF & Email