বিরাটকে বাইরে রেখে ভারতের এশিয়া কাপের দল ঘোষণা

স্পোর্টস লাইফ, ডেস্কবিরাট কোহলিকে বাইরে রেখে এশিয়া কাপের স্কোয়াড গঠন করেছে ভারত। ভারতীয় অধিনায়ককে বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজমেন্ট। তবে কোহলিকে ছাড়াই শক্তিশালী দল গঠন করেছে গতবারের চ্যাম্পিয়নরা। কোহলির বদলে ভারতের নেতৃত্ব দেবেন রোহিত শর্মা

ঢাক ঢাক গুড় গুড় করে বেজে চলা গুঞ্জনটাই অবশেষে সত্যি হলো। অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়াই এশিয়া কাপের স্কোয়াড গঠন করেছে ভারত। তাঁকে বিশ্রাম দিয়েছে টিম ম্যানেজমেন্ট। রোহিত শর্মাকে অধিনায়ক করে আজ ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন বিসিসিআই নির্বাচকমণ্ডলী।

ভারতীয় সংবাদমাধ্যম আগেই ইঙ্গিত দিয়েছিল, এশিয়া কাপে বিশ্রাম পেতে পারেন কোহলি। কারণ টানা খেলার চাপ। ভারতীয় দল এখন ইংল্যান্ডে প্রায় আড়াই মাসের ক্লান্তিকর সফরে ব্যস্ত। সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের নির্ধারিত শেষ দিন ১১ সেপ্টেম্বর। এর চার দিন পর ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপ।

এশিয়া কাপ শেষ হওয়ার এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে ভারতীয় দল। সেখানে দুই ম্যাচের এই সিরিজ শেষে অস্ট্রেলিয়ার মাটিতে চার টেস্টের সিরিজ খেলবে ভারত। এ দুটি সিরিজ আর কোহলির ছোটখাটো চোটের কথা ভেবেই এশিয়া কাপে তাঁকে বিশ্রাম দিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ঘাড়ের চোট কাটিয়ে এখন ইংল্যান্ড সফরে আছেন কোহলি। লর্ডস টেস্টে পিঠেও চোট পেয়েছিলেন।

দলের সেরা ব্যাটসম্যানকে নিয়ে ভারতীয় টিম ম্যানেজমেন্ট যে কোনো ঝুঁকি নিতে চায় না, তা বুঝিয়ে দিলেন বিসিসিআইয়ের নির্বাচকমণ্ডলীরা, ‘টানা খেলার চাপের কথা ভেবেই কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছে। তিন সংস্করণেই খেলা আমাদের কিছু গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে আগলে রাখতে হবে। তাই এশিয়া কাপে বিরাটকে বিশ্রাম দেওয়া হয়েছে।’

কোহলি ছাড়াও ভারতের এ দল কিন্তু বেশ শক্তিশালী। রোহিত শর্মার নেতৃত্বে স্কোয়াডে আছেন শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া ও জসপ্রীত বুমরাহর মতো ক্রিকেটাররা। তাঁরাও ইংল্যান্ড সফরে থাকলেও বিশ্রাম পাননি। স্কোয়াডের নতুন মুখ খলিল আহমেদ। রাজস্থানের ২০ বছর বয়সী এই বাঁহাতি পেসার মাত্র দুটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেই ডাক পেয়েছেন জাতীয় দলে। তবে লিস্ট ‘এ’ এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ভালো অভিজ্ঞতা রয়েছে খলিল আহমেদের।

১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়া কাপ ক্রিকেট। দুটি গ্রুপে ভাগ হয়ে মোট ছয়টি দল অংশ নেবে এই টুর্নামেন্টে। ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে বাছাইপর্ব থেকে উঠে আসা একটি দল। ‘বি’ গ্রুপের তিন দল- আফগানিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কা।

এশিয়া কাপে ভারতীয় দল :  রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, অম্বতি রাইড়ু, মণীশ পাণ্ডে, কেদার যাদব, এম এস ধোনি (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক, ভুবনেশ্বর কুমার, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অক্ষয় প্যাটেল, শার্দুল ঠাকুর, খলিল আহমেদ, হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরাহ।

Print Friendly, PDF & Email