বিশ্বকাপ উন্মাদনা শেষ, এখন চোখ ক্লাব ফুটবলের দিকে

স্পোর্টস লাইফ, ডেস্কবিশ্বকাপ নিয়ে উন্মাদনা শেষ এবারের মতো। তাই বলে ফুটবল নিয়ে মাতামাতিও কি শেষ? অবশ্যই নয়। আর কয়েক দিন পর থেকেই শুরু হচ্ছে ক্লাব ফুটবলের জমজমাট আসর।

ফ্রান্সের বিজয়োল্লাসের মাধ্যমে পর্দা নামল রাশিয়া বিশ্বকাপের। চার বছরের জন্য স্তিমিত হলো ফুটবলের এই মহাযজ্ঞ। কিন্তু এতে ফুটবল-বিরহে হতাশ হওয়ার কিছুই নেই! কারণ, কিছুদিন পর থেকেই শুরু হতে যাচ্ছে ক্লাব ফুটবল। বিভিন্ন দেশের বিভিন্ন লিগ শুরু হওয়ার মাধ্যমেই পর্দা উঠবে সামনের ফুটবল মৌসুমের। 

ইংল্যান্ডের লিগ মৌসুম শুরু হবে কমিউনিটি শিল্ডের মাধ্যমে। মুখোমুখি হবে চেলসি আর ম্যানচেস্টার সিটি। ম্যাচটি হবে আগামী ৫ আগস্ট, বাংলাদেশ সময় রাত ৮টায়। চেলসির নতুন কোচ মরিজিও সারির প্রথম পরীক্ষাটা তাই বেশ কঠিনই বলা চলে, পেপ গার্দিওলার বিপক্ষে।

আর ইংলিশ প্রিমিয়ার লিগ শুরু হবে ১১ আগস্ট থেকে। প্রথম দিন বড় দলগুলোর মধ্যে মাঠে নামবে ম্যানচেস্টার ইউনাইটেড, লেস্টার সিটি, টটেনহাম ও চেলসি। আর্সেনাল আর ম্যানচেস্টার সিটি পরস্পরের মুখোমুখি হবে পরদিন, ১২ আগস্ট। সেদিন মাঠে নামবে লিভারপুলও।

এদিকে ১৬ আগস্ট মাঠে নামবে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগ-জয়ী রিয়াল মাদ্রিদ ও উয়েফা ইউরোপা লিগ জয়ী অ্যাটলেটিকো মাদ্রিদ। উয়েফা সুপার কাপের শিরোপা নিজের করে নেওয়ার লড়াইয়ে। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি।

স্প্যানিশ সুপার কাপ দিয়ে শুরু হবে স্পেনের ঘরোয়া ফুটবল। এবার প্রথা ভেঙে সুপার কাপ হবে এক ম্যাচের। আগে হতো দুই লেগের, মুখোমুখি দুই দল একটি করে ম্যাচ খেলত। এবার ম্যাচটি শুধু নিরপেক্ষ ভেন্যুতে হচ্ছে এমন নয়; অন্য মহাদেশেই হচ্ছে!

ম্যাচটি হবে মরোক্কোর তানজিয়েরে। অবশ্য স্পেন থেকে খুব বেশি দূরে নয় শহরটি। বার্সেলোনা ও সেভিয়া ১২ আগস্ট মুখোমুখি হবে এই ম্যাচে। লা লিগার পূর্ণ সূচি অবশ্য এখনো প্রকাশিত হয়নি। ২৩ জুলাই তা জানা যাবে। তবে ১৮ আগস্ট থেকে শুরু হবে লিগ।

এবারের লা লিগায় মেসি-রোনালদো দ্বৈরথ আর থাকছে না। রোনালদো চলে গেছেন জুভেন্টাসে। ফলে ইতালিয়ান লিগ নিয়েও এবার অনেকের আগ্রহ বাড়বে। রোনালদোকে কবে মাঠে খেলতে দেখা যাবে নতুন জার্সিতে? ৫ আগস্ট হলে মন্দ হয় না! ওই দিন যে রিয়াল মাদ্রিদ বনাম জুভেন্টাস প্রীতি ম্যাচ!

এই ম্যাচে রোনালদোর খেলার সম্ভাবনা কম বলেই শোনা যাচ্ছে। রোনালদো নিজেই নাকি রিয়ালের বিপক্ষে খেলে অভিষিক্ত হতে চান না। ইতালিয়ান লিগ সিরি আর সূচি এখনো ঘোষিত হয়নি। ২০ অথবা ২৬ জুলাই জানা যাবে সেটি। ১৮ আগস্ট শুরু হতে পারে লিগ। ইতালিয়ান সুপার কাপ এবার নিয়ে যাওয়া হয়েছে জানুয়ারিতে। সৌদি আরবে হবে ম্যাচটি। জুভেন্টাসের মুখোমুখি হবে এসি মিলান।

নেইমারের কারণে ফরাসি লিগ নিয়েও আগ্রহ বেড়েছে। কিলিয়ান এমবাপ্পের কারণে তো বাড়বে আরও বেশি। ৪ আগস্ট ফরাসি সুপার কাপের ফাইনালে মুখোমুখি হবে পিএসজি আর মোনাকো। খেলা হবে চীনের শেনজেনে। ১১ আগস্ট শুরু হবে লিগ। পিএসজির প্রথম ম্যাচ ১২ আগস্ট দিবাগত রাত ১টায়।

১৩ আগস্ট জার্মান সুপার কাপের ম্যাচ। বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে এইনট্রাখট। বায়ার্ন অবশ্য এর আগে বড় দলগুলোর বিপক্ষে তিনটি প্রীতি ম্যাচ খেলবে। ২১ জুলাই পিএসজি, ২৬ জুলাই জুভেন্টাস আর ২৯ জুলাই ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে বায়ার্ন।

 
Print Friendly, PDF & Email