বিশ্বকাপ ফাইনালে অনুপ্রবেশের ঘটনায় ১৫ দিনের জেল

স্পোর্টস লাইফ, ডেস্করাশিয়ায় নির্বিঘ্ন ছিল না বিশ্বকাপ ফাইনাল। ফ্রান্স ও ক্রোয়েশিয়ার ম্যাচটিতে হঠাতই মাঠে অনুপ্রবেশ করে বসেছিল পুলিশ ইউনিফর্ম পড়া কয়েকজন। পরে জানা গেলো, তারা আসলে নারীবাদী সংগঠন পুসি রায়টের সদস্য! মাঠে অবৈধ অনুপ্রবেশের এমন কাণ্ডে হাতেনাতে ধরা পড়াদের ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন মস্কোর একটি আদালত।

দ্বিতীয়ার্ধের আগে পুসি রায়ট সদস্যদের আচমকা অনুপ্রবেশে খেলা বন্ধ ছিল কিছুক্ষণ। লুঝনিকি স্টেডিয়ামে তাদের এমন আচরণে অসন্তুষ্ট ছিলেন অনেকেই। তাই আদালত ক্রীড়া সম্পর্কিত যে কোনও ইভেন্টে তিন বছরের জন্য ওই চারজনকে নিষিদ্ধ করেছেন। গ্রেপ্তার হওয়া চারজন হলেন- ভেরোনিকা নিকুলশিনা, ওলগা পাখতুসোভা, ওলগা কুরাচিওভা ও পিওতর ভারজিলভ (একমাত্র পুরুষ সদস্য)।আটকৃত কুরাচিওভা অবশ্য নিজেদের এমন কাণ্ডের ব্যাখ্যা দিয়েছেন। তিনি জানান, তাদের এমন কৌশল আসলে বাক স্বাধীনতার পক্ষে অবস্থান ও ফিফার নীতির বিরুদ্ধে প্রতিবাদের অংশ।

এর আগেও জেলজরিমানার মুখে পড়েছে পুসি রায়টের সদস্যরা। ২০১২ সালে পুতিনের বিরোধিতা করে বিক্ষোভ করায় সংগঠনটির তিন মূল সদস্যকে কারাদণ্ড দেওয়া হয়েছিল। সেসময় থেকে তাদের ক্রেমলিন বিরোধিতার প্রতীক হিসেবে ধরা হচ্ছে।

Print Friendly, PDF & Email