বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে কাতারকে পেলো বাংলাদেশ

স্পোর্টস লাইফ, ডেস্কবাংলাদেশ ২০২২ কাতার বিশ্বকাপের প্রাক-বাছাই পর্ব পেরিয়েছে আগেই। গত জুনে লাওস বাধা অতিক্রম করে অপেক্ষায় ছিল বাছাইয়ের দ্বিতীয় পর্বের জন্য।বুধবার মালয়েশিয়াতে এশিয়ান ফুটবল কনফেডারেশনের হেড কোয়ার্টারে হয়ে গেলো কাঙ্ক্ষিত ড্র। ‘ই’ গ্রুপে স্থান পেয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের এই গ্রুপে অন্য দলগুলো হলো-২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান। মোট ৪০ দল নিয়ে হবে দ্বিতীয় পর্বের লড়াই। এই পর্বে ৫টি করে দল ৮ গ্রুপে ভাগ হয়ে খেলবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।

এই পর্বে ৮ গ্রুপের পয়েন্ট টেবিলের চ্যাম্পিয়ন ও চারটি সেরা রানার্স-আপ দল নিশ্চিত করবে তৃতীয় রাউন্ড। শুধু তা-ই নয়, একই সঙ্গে ২০২৩ সালের এশিয়ান কাপে খেলার যোগ্যতাও অর্জন করবে এই ১২ দল। বিশ্বকাপের সঙ্গে এশিয়ান কাপের চূড়ান্ত পর্বের দল নির্বাচনও হবে এই পর্বে। হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিক খেলাগুলো শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর থেকে। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত।

বাংলাদেশের গ্রুপে ফিফা র‌্যাংকিংয়ে সবচেয়ে বেশি এগিয়ে কাতার। ২০২২ বিশ্বকাপের স্বাগতিকরা আছে ৫৫ নম্বরে। এছাড়া ওমানের অবস্থান ৮৬, ভারত ১০১ ও আফগানিস্তান আছে ১৪৯ তম স্থানে। বাংলাদেশ র‌্যাংকিংয়ে আছে ১৮৩ নম্বরে। 

Print Friendly, PDF & Email