ভারতের বিপক্ষে নতুন শুরুর স্বপ্ন অস্ট্রেলিয়ার

স্পোর্টস লাইফ, ডেস্কহারের বৃত্তে আটকে আছে অস্ট্রেলিয়া। লম্বা বিরতি দিয়ে ঘরের মাঠে নামছে তারা এই বৃত্ত ভাঙতে। যদিও দিতে হবে কঠিন পরীক্ষা, প্রতিপক্ষ যে টেস্টের সেরা দল ভারত। অস্ট্রেলিয়ার পথে ফেরা ও ভারতের শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশনের প্রথম টেস্ট শুরু হচ্ছে বৃহস্পতিবার ভোর থেকে।

অ্যাডিলেড টেস্ট দিয়ে বিদেশের মাটিতে ভারত নতুন চ্যালেঞ্জের সামনে। অন্যদিকে কঠিন পরিস্থিতির মধ্যে পড়া অস্ট্রেলিয়া জানুয়ারির পর প্রথমবার ঘরের মাঠে নামছে খেলতে। চার ম্যাচের টেস্ট শুরুর আগে স্পষ্ট করে কাউকে ফেভারিট বলা যাচ্ছে না। তবে অস্ট্রেলিয়ায় গিয়ে ভারত কখনও এতটা ফুরফুরে মেজাজে থাকতে পারেনি, এবার যেমনটা আছে।

দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিং কেলেঙ্কারিতে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার নিষিদ্ধ হওয়ার পর থেকে এলোমেলো অস্ট্রেলিয়ার ক্রিকেট। নিচের দিকে নামতে থাকা অসিরা শুধু হেরেই চলেছে। নতুন করে দাঁড়ানোর চেষ্টা করা অস্ট্রেলিয়ার বিপক্ষে মানসিক জায়গায় কিছুটা হলেও এগিয়ে থাকবে বিরাট কোহলিরা।

যদিও মাঠে নামার আগেই বড় ধাক্কা হজম করতে হয়েছে সফরকারীদের। প্রস্তুতি ম্যাচে চোট পেয়ে অ্যাডিলেড টেস্ট থেকে ছিটকে গেছেন প্রতিভাবান ওপেনার পৃথ্বি শ। তাছাড়া তাদের বিপক্ষে সিডনির প্রস্তুতি ম্যাচে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের ৫৪৪ রানের স্কোর অনুপ্রেরণা জোগাচ্ছে স্বাগতিকদের।

ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর মিশনের শুরুতে একাদশের বাইরে থাকতে হচ্ছে মিচেল মার্শকে। তাকে টপকে থাকছেন ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব। অন্যদিকে মার্কাস হ্যারিসের ওপেনার ব্যাটসম্যান হিসেবে অভিষেক হওয়াটা একরকম নিশ্চিতই। তার সঙ্গে ওপেনিংয়ে থাকছেন অ্যারন ফিঞ্চ। আর তিনে ব্যাটিং করবেন উসমান খাজা।

ভারত পাঁচ বোলার খেলোনোর জায়গা থেকে সরে আসছে অ্যাডিলেডে। এই ম্যাচের জন্য তাদের ঘোষিত ১২ জনের দলে আছে চার বোলার। পেসার মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা ও জসপ্রিৎ বুমরাহর সঙ্গে আছেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। শুধু ব্যাটিং পজিশনের ছয় নম্বর জায়গা নিয়ে আছে ধোঁয়াশা। কোহলির একাদশে রোহিত শর্মা নাকি হানুমা বিহারি খেলবেন, তা এখনও নিশ্চিত নয়।

অস্ট্রেলিয়ার মাটিতে কখনও সিরিজ জেতার স্বাদ পায়নি ভারত। বল টেম্পারিং কেলেঙ্কারির পর ‘নতুন’ অস্ট্রেলিয়ার বিপক্ষে অতীত পাল্টানোর সুযোগ থাকছে সফরকারীদের সামনে।

Print Friendly, PDF & Email