মেদ কমুক নিয়ম মেনে

স্পোর্টস লাইফ, ডেস্কঅনেকে মনে করেন না খেয়ে থাকলেই বুঝি ওজন কমে। অনেকে আবার বিভিন্ন টোটকায় ঝরাতে চান মেদ। তবে সত্যটা হচ্ছে দ্রুত মেদ কমিয়ে ফেলার কোনও উপায় আসলে নেই! মেদ ঝরাতে চাইলে জীবনযাপন হওয়া যাই নিয়ম মাফিক। সুস্থ ও মেদহীন থাকতে চাইলে পরিমিত খাবার ও শরীরচর্চা খুবই জরুরি।

  • না খেয়ে থাকা যাবে না একেবারেই। অল্প করে বারবার খান। চেষ্টা করুন দুই থেকে তিন ঘণ্টা পরপর কিছু খেতে।
  • কার্বোহাইড্রেট ও চিনির পরিমাণ কমিয়ে দিন খাবার মেন্যু থেকে। প্রচুর পরিমাণে প্রোটিন রাখুন। ছোট মাছ, মুরগির মাংস ও শাকসবজি খান।
  • বাড়িতে রান্না করা খাবার খাওয়ার চেষ্টা করুন। অতিরিক্ত তেল-মসলা ও চর্বিযুক্ত বাইরের খাবার মেদ বাড়িয়ে দেয়।
  • সকালের নাস্তায় ভারি খাবার খান। লাল আটার রুটি, ওট, ডিম রাখতে পারেন নাস্তার মেন্যুতে।
  • স্ন্যাকস হিসেবে ফাস্টফুড না খেয়ে বাদাম বা শুকনা ফল খাওয়ার চেষ্টা করুন। সালাদ বা টক দইও খেতে পারেন ভারি খাবারের মাঝের সময়গুলোতে।
  • কোল্ড ড্রিংক খাবেন না। তার বদলে তাজা ফলের রস পান করুন।
  • ফিট থাকতে শরীরচর্চার বিকল্প নেই। জিমে যাওয়ার সময় না হলে বাড়িতেই ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। নিয়মিত হাঁটলেও উপকার পাবেন।
  • রাতের ঘুম খুবই জরুরি। ৮ ঘণ্টা ঘুমান ও প্রচুর পানি পান করুন।      
Print Friendly, PDF & Email