ম্যাচের আগে ২০বার বাথরুমে যায় মেসি! নতুন বোমা ফাটালেন মারাডোনা

স্পোর্টস লাইফ, ডেস্কলিওনেল মেসি ও ডিয়েগো ম্যারাডোনা-দুজন যেন জমজমাট কোনো রহস্য উপন্যাসের চরিত্র। দুজনের মধ্যে সম্পর্কটা কী, সেটা বুঝে উঠতেই পারছেন না কেউ।

কখনো মেসিকে বিশ্বসেরা বলছেন, অন্যদিন ‘ধুর, কিচ্ছু পারে না’ বলে ক্ষোভ ঝাড়ছেন। এই তো কিছুদিন আগে বললেন, আর্জেন্টিনাই মেসিকে পাওয়ার যোগ্য দল না। মেসির উচিত আর্জেন্টিনা দল থেকে অবসর নেওয়া। আবার গতকাল মেসির তীব্র সমালোচনা করেছেন, বার্সেলোনার অধিনায়ককে জাতীয় দলের নেতৃত্ব দেওয়ার মানে হয় না। কারণ মেসি চাপ নিতে পারেন না।

বিশ্বকাপে ব্যর্থতার দায় নিয়ে হোর্হে সাম্পাওলি বিদায় নিয়েছেন। লিওনেল স্ক্যালোনির অধীনে তিনটি প্রীতি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। এর কোনোটিতেই মেসি ছিলেন না। আপাতত আর্জেন্টিনা দল থেকে নিজেকে সরিয়ে রেখেছেন মেসি।

আর্জেন্টিনার হয়ে আর কখনো তাঁকে দেখা যাবে কি যাবে না, এ নিয়েও শঙ্কা আছে। তবে তাঁর জন্য ১০ নম্বর জার্সিটা তুলে রেখেছেন স্ক্যালোনি। অধিনায়কত্বটা যে ফিরে পাবেন, সেটা নিশ্চিত। মেসি এর মাঝেই দুটি বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছেন দেশকে। ক্লাবের নেতৃত্বও পাকাপাকিভাবে বুঝে পেয়েছেন এ মৌসুমে। এখন তো নেতৃত্বের ব্যাপারটা একদমই সহজ হয়ে যাবে তাঁর জন্য।

তবে ম্যারাডোনা এর পুরোপুরি বিপক্ষে। মেক্সিকোতে ‘লা আল্টিমা প্যালাব্রা’ নামের এক টিভি অনুষ্ঠানে বলেছেন, ‘সে মাঠে এটা (নেতৃত্ব) বুঝে নিতে চায়। কিন্তু সতীর্থদের সঙ্গে কথা বলার চেয়ে সে প্লে স্টেশনে (ভিডিও গেম) খেলতে বেশি পছন্দ করে। আমার জন্য এটা নিয়ে কথা বলা কঠিন।

কিন্তু একটা মানুষকে আপনি নেতা বানাতে পারবেন না, যে ম্যাচের আগে ২০ বার বাথরুমে যায়!’ ক্লাবের মেসির সঙ্গে আর্জেন্টিনার মেসিকে মিলিয়ে ফেলতে মানা করেছেন ম্যারাডোনা, ‘বার্সেলোনার মেসি হলো বার্সেলোনার, আর আর্জেন্টিনার মেসি হলো আর্জেন্টিনার। আমি মেসিকে ডাকব না (নেতৃত্বের জন্য) কিন্তু কখনোই বলা যায় না “কখনো না।”’

কিছুদিন আগেই যে মেসিকে আর্জেন্টিনা দল থেকে অবসর নিতে বলেছেন, সেটা আর মনে রাখছেন না ম্যারাডোনা। বাস্তবতা মেনে নিয়েছেন, আর্জেন্টিনা দলের মেসিকে ছাড়া চলবে না। তবে তাঁর দাবি মেসিকে ডাকলেও অধিনায়ক করা ঠিক হবে না, ‘ওর ওপর থেকে চাপ সরানো দরকার। মেসির কাজ থেকে নেতৃত্ব নিয়ে নিতে হবে। কারণ, আমরা চাই সে মেসি হিসেবেই খেলুক। কিন্তু নেতৃত্ব থাকলে সে কখনো মেসি হতে পারবে না (আর্জেন্টিনা দলে)।’

Print Friendly, PDF & Email