রাজস্থানকে হারিয়ে প্লে অফের পথে কলকাতা

স্পোর্টস লাইফ, ডেস্কলক্ষ্যটা খুব একটা কঠিন ছিল না কলকাতা নাইট রাইডার্সের। জয় পেতে তাই বেগ পেতে হয়নি তাদের। রাজস্থান রয়্যালসের দেওয়া ১৪৩ রানের লক্ষ্য ৪ উইকেট হারিয়ে টপকে গেছে দিনেশ কার্তিকরা। ৬ উইকেটের এই জয়ে প্লে অফের পথে বড় ধাপ ফেললো কলকাতা।

ব্যাটিংয়ে শুরুটা দুর্দান্ত হয়েছিল রাজস্থানের। উদ্বোধনী জুটিতে জস বাটলার ও রাহুল ত্রিপাথি ৪.৫ ওভারেই যোগ করেন ৬৩ রান। তবে পরের দিকের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৯ ওভারে তারা অলআউট হয়ে যায় ১৪২ রানে। সহজ এই লক্ষ্য ক্রিস লিন ও দিনেশ কার্তিকের ব্যাটে টপকে যায় কলকাতা ১৮ ওভারেই। এই জয়ে শেষ ম্যাচের আগে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে কলকাতা।

কুলদীপ যাদবের ঘূর্ণিতে শুরুর ভিত কাজে লাগাতে পারেনি রাজস্থান। এই স্পিনার মাত্র ২০ রান খরচায় পান ৪ উইকেট। শুরুটা করেছিলেন অবশ্য আন্দ্রে রাসেল, ক্যারিবিয়ান পেসারের বলে ১৫ বলে ত্রিপাথি ২৭ রানে আউট হওয়ার পর খেলার মোড় পাল্টে যায়। আরেক ওপেনার বাটলার খেলেন ২২ বলে দলীয় সর্বোচ্চ ৩৯ রানের ইনিংস।

ইংলিশ এই উইকেটরক্ষককে ফেরানো কুলদীপ তার ঘূর্ণি জাদুতে তুলে নেন আজিঙ্কা রাহানে (১১), বেন স্টোকস (১১) ও স্টুয়ার্ট বিনির (১) উইকেট তিনটি। শেষ দিকে জয়দেব উনাড়কাট ১৮ বলে ২৬ রান করলে রাজস্থান অলআউট হওয়ার আগে করে ১৪২ রান।

সহজ এই লক্ষ্যে খেলতে নেমে কলকাতাকে দারুণ শুরু এনে দেন সুনীল নারিন। ক্যারিবিয়ান স্পিনার ৭ বলে ২ চার ও ২ ছক্কায় করেন ২১ রান। ওয়ান ডাউনে নামা রবিন উথাপ্পা (৪) সুবিধা করতে না পারলেও নিতিশ রানার ১৭ বলে করা ২১ রান চালকে আসনে রাখে কলকাতাকে।

আরেক ওপেনার ক্রিস লিন অবশ্য অন্যপ্রান্ত আগলে রাখেন, ৪২ বলে তিনি খেলে যান কার্যকরী ৪৫ রানের ইনিংস। সেই ভিতের ওপর দাঁড়িয়ে কলকাতার জয় নিশ্চিত করেন অধিনায়ক দিনেশ কার্তিক (২৮ বলে ৩১*) ও আন্দ্রে রাসেল (৮ বলে ২০*)। 

Print Friendly, PDF & Email