রাবাদা দুই টেস্ট নিষিদ্ধ

স্পোর্টস লাইফ, ডেস্ক : ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তার বিরুদ্ধে অভিযোগ আনার পরই একরকম নিশ্চিত হয়ে গিয়েছিল বড় শাস্তি পেতে যাচ্ছেন কাগিসো রাবাদা। শেষ পর্যন্ত হলো তা-ই। আচরণবিধি লঙ্ঘন করায় দুই টেস্ট নিষিদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার।

তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষ হয়ে গেল রাবাদার। সফরকারীদের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের দুটি শেষ হয়েছে সোমবার। পোর্ট এলিজাবেথের এই টেস্ট জিতে সিরিজে সমতা ফিরিয়েছে দক্ষিণ আফ্রিকা। চার দিনেই পাওয়া এই জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন আবার এই পেসারই। দুই ইনিংস মিলিয়ে ১১ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন রাবাদা। অথচ জয় উদযাপনের মাঝেই তিনি শুনলেন নিষেধাজ্ঞার খবর।

সোমবার শেষ হওয়া টেস্টের প্রথম দিনে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথকে ‘ইচ্ছা করে’ ধাক্কা মারায় অভিযুক্ত হন তিনি। আইসিসির ‘কোড অব কন্ডাক্ট’ ভাঙায় রাবাদা পেয়েছেন ৩ ডেমেরিট পয়েন্ট। আগেই নামের পাশে ৫ পয়েন্ট থাকায় সব মিলিয়ে ৮ ডেমেরিট পয়েন্টে দুই টেস্টের নিষেধাজ্ঞা পেয়েছেন এই পেসার।

সামনের ৪৮ ঘণ্টার মধ্যে এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) ও রাবাদা। অবশ্য আপিলের শুনানি ও প্রক্রিয়া শেষ হতে ১১ দিন লেগে যাবে। আর রায় যদি রাবাদার পক্ষেও আসে, তবু তিনি খেলতে পারবেন না তৃতীয় টেস্ট। কারণ কেপ টাউন টেস্ট শুরু হতে বাকি আছে ১০ দিন।

Print Friendly, PDF & Email