রাশিয়ায় ব্যর্থ হলেই দেশের ফুটবলকে বিদায়ের ইঙ্গিত দিলেন মেসি

স্পোর্টস লাইফ, ডেস্কবিশ্বকাপ শুরুর অন্তিম লগ্নে দাঁড়িয়ে লিয়োনেল মেসির মাথায় ঘুরছে অবসরের ভাবনা। একই সঙ্গে তিনি ফিরে যাচ্ছেন দু’বছর আগের এক ঘটনায়। যা তাঁকে কাঁদিয়েছিল। যা তাঁকে এখনও যন্ত্রণা দেয়।

রাশিয়া বিশ্বকাপের ফল যে তাঁর আন্তর্জাতিক ফুটবল জীবনের ভাগ্য ঠিক করে দেবে, তার ইঙ্গিত দিয়ে রাখলেন মেসি। বিশ্বকাপ না জিতলে হয়তো দেশের জার্সিতে আর দেখা যাবে না তাঁকে। এক স্প্যানিশ দৈনিকে সাক্ষাৎকার দিতে গিয়ে মেসি বলেন, ‘‘আমার আন্তর্জাতিক ভবিষ্যৎ কী হবে, তা নির্ভর করবে এ বারের বিশ্বকাপে আমরা কতদূর কী করতে পারি, তার ওপর। দেখা যাক, আমরা এই বিশ্বকাপে কোথায় শেষ করতে পারি।’’

আর্জেন্তিনার সংবাদমাধ্যমের সঙ্গে যে তাঁর সম্পর্ক খুব একটা ভাল নয়, তাও পরিষ্কার হয়ে যাচ্ছে মেসির কথায়। তিনি বলেছেন, ‘‘আমরা তিনটে ফাইনাল পরপর হেরেছি। যার জেরে আমাদের সঙ্গে আর্জেন্তিনার সংবাদমাধ্যমের সম্পর্ক খারাপ হয়েছে। তিনটে ফাইনালে ওঠার কৃতিত্বটা আমরা এক ভাবে দেখেছি, ওরা অন্য ভাবে দেখেছে।’’

ক্লাবের হয়ে চূড়ান্ত সফল ফুটবলার এখনও পর্যন্ত দেশকে কোনও বড় ট্রফি এনে দিতে পারেননি। যার জেরে বার বার দেশের সংবাদমাধ্যম কাঠগড়ায় চড়িয়েছে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে। চোখের জলে তো এক বার অবসরও নিয়ে ফেলেছিলেন মেসি।

সোমবার ছিল রাশিয়ায় আর্জেন্তিনার অনুশীলনের দ্বিতীয় দিন। যেখানে ফুট-টেনিস খেলতে দেখা যায় আর্জেন্তিনার ফুটবলারদের। ওই সময়ই দেখা যায় শূন্যে শরীর ছুড়ে বাইসাইকেল কিক মারছেন মেসি।

সোমবার অনুশীলনে আর্জেন্তিনার যে প্রথম দল খেলেছে, তার থেকে মোটামুটি ইঙ্গিত পাওয়া যাচ্ছে আইসল্যান্ডের বিরুদ্ধে কী হতে পারে মেসিদের প্রথম একাদশ। আর্জেন্তিনার সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আক্রমণের দায়িত্বে মেসির সঙ্গে থাকবেন অ্যাঙ্খেল দি মারিয়া এবং সের্খিয়ো আগুয়েরো।

Print Friendly, PDF & Email