রেকর্ড গড়ে ২৪২ রানে হারল অস্ট্রেলিয়া!

স্পোর্টস লাইফ, ডেস্কম্যাচ শেষে অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন স্বীকার করে নিয়েছেন তাঁর ‘ক্রিকেট–জীবনের কঠিনতম দিন’। ‘বাগাড়ম্বর নয়’ কথাটা আক্ষরিক অর্থেই সত্যি হওয়ার কথা। অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে আর কোনো ওয়ানডে অধিনায়ককে যে এত বেশি রানের ব্যবধানে হারতে হয়নি।

১০০ নয় ২০০ নয়, তবে আরেকটু হলে হারের ব্যবধানটা আড়াই শ হয়ে যেত। ইংল্যান্ডের বিশ্ব রেকর্ড গড়া স্কোর তাড়া করতে নেমে শেষ পর্যন্ত ২৪২ রানে হেরেছে পেইনের দল। অস্ট্রেলিয়ার ওয়ানডে ইতিহাসে এটাই সবচেয়ে বড় ব্যবধানে হারের রেকর্ড।

পেইন এই ‘উল্টো যাত্রা’য় টপকে গেছেন অ্যালান বোর্ডারের অস্ট্রেলিয়াকে। ৩২ বছর আগে অ্যাডিলেডে নিউজিল্যান্ডের কাছে ২০৬ রানে হেরেছিল বোর্ডারের দল।

পেইনের জন্য যা কঠিনতম দিন, ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগানের জন্য তা মধুরতম দিন হওয়ার কথা। কারণ, তাঁর আগে ওয়ানডেতে ইংল্যান্ডকে আর কোনো অধিনায়কই এত বড় ব্যবধানে জয় এনে দিতে পারেননি।

আগে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ান বোলারদের পিটিয়ে ছাতু বানিয়ে ৬ উইকেটে ৪৮১ রানের বিশ্ব রেকর্ড গড়েছিল তাঁর দল। পরে ফিল্ডিংয়ে নেমে তারা মাত্র ৩৭ ওভারেই ২৩৯ রানে অলআউট করেছে অস্ট্রেলিয়াকে।

এক ট্রাভিস হেড (৫১) ছাড়া অস্ট্রেলিয়ার আর কোনো ব্যাটসম্যানকেই ইংলিশরা উইকেটে সেভাবে থিতু হতে দেয়নি। আদিল রশিদ (৪/৪৭), মঈন আলীদের (৩/২৮) ঘূর্ণিতে মরগানও ছাপিয়ে গেছেন তাঁর আগের মাইলফলক।

ইংল্যান্ডের ওয়ানডে ইতিহাসে এত দিন সবচেয়ে বড় ব্যবধানের জয়টা ছিল তিন বছর আগে বার্মিংহামে। সফরে আসা নিউজিল্যান্ডের বিপক্ষে সেবার প্রথম ম্যাচে ২০১ রানের জয় পেয়েছিল মরগানের দল। আর এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪২ রানের জয়ে ইংল্যান্ডের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানে জয়ের মাইলফলকটা আরও উচুঁতে স্থাপন করলেন মরগান।

আগে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ড আন্তর্জাতিক ওয়ানডেতে সর্বোচ্চ রানের স্কোর গড়লেও লিস্ট ‘এ’ ক্রিকেটের একটি রেকর্ড টপকে যেতে পারেনি। ২০০৭ সালে এই ওয়ানডে সংস্করণেই গ্লুস্টারশায়ারের বিপক্ষে ৪ উইকেটে ৪৯৬ রান তুলেছিল ইংল্যান্ড। তবে আন্তর্জাতিক ওয়ানডেতে প্রথম দল হিসেবে ৪৫০ রানের কোটা ঠিকই টপকে গেছে তারা। আরেকটু হলে ৫০০-ও হয়ে যেত!

তৃতীয় ওয়ানডেতে এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজও ৩-০ ব্যবধানে নিশ্চিত করে ফেলল মরগানের দল। ইংল্যান্ডের কাছে এ নিয়ে শেষ নয়টি সিরিজের আটটিতেই হারল অস্ট্রেলিয়া। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার সাম্প্রতিক অবস্থা সত্যিই তথৈবচ। শেষ ১৬ ম্যাচে তাদের জয় মাত্র দুটি!

Print Friendly, PDF & Email