‘রোনালদোকে বেচে দেওয়া রিয়ালের ঐতিহাসিক ভুল’

স্পোর্টস লাইফ, ডেস্কক্রিস্টিয়ানো রোনালদো ছাড়া রিয়াল মাদ্রিদ! রিয়াল-ভক্তদের জন্য দৃশ্যটা কল্পনা করা অবশ্যই কঠিন। কিন্তু বাস্তবতা মেনে নেওয়া ছাড়া উপায় নেই। ৯ বছর ধরে তাঁকে যে  জার্সিতে দেখা গেছে, সেটি এখন আর দেখা যাবে না। রোনালদোকে এখন দেখতে হবে জুভেন্টাসের জার্সিতে।

রোনালদো-ভক্তদের মতো ব্যাপারটি মানতে পারছেন না রিয়াল মাদ্রিদের সাবেক প্রেসিডেন্ট র‍্যামন কেলদেরনও। তাঁর কথা, সিআর সেভেনকে ১০০ মিলিয়ন ইউরোতে জুভেন্টাসে বিক্রি করা রিয়ালের ঐতিহাসিক ভুল!

প্রায় এক দশকে রিয়ালের হয়ে কিনা জিতেছেন পর্তুগিজ ফরোয়ার্ড? এত কিছুর পরও রিয়ালের সঙ্গে রোনালদোর সম্পর্কের সুতোটা ছিঁড়েই গেল। সেটি অবশ্যই সব পক্ষের সমঝোতায়। তবে রোনালদের চলে যাওয়ায় র‍্যামনের আক্ষেপ যেন শেষই হচ্ছে না। তাঁর আক্ষেপের কারণও আছে। পর্তুগিজ তারকাকে রিয়ালে আনতে মূল ভূমিকা তো তিনিই রেখেছিলেন।

র‍্যামন তাই বলছেন, ‘এটা খুবই দুঃখজনক, ক্রিস্টিয়ানো রোনালদোর মতো খেলোয়াড়কে রিয়াল মাদ্রিদ বিক্রি করে দিয়েছে। ওকে রিয়ালে আনতে আমাদের যে কষ্ট করতে হয়েছে…। ম্যানচেস্টার ইউনাইটেড কিছুতেই ওকে বিক্রি করতে চাইছিল না, এটা খুব কঠিন ছিল আমাদের জন্য। আর এখন রিয়াল ১০০ মিলিয়ন ইউরোর জন্য বিক্রি করে দিচ্ছে তাঁকে। যে খেলোয়াড় বছরে ৬০টা গোল করে, তাঁর মূল্য কখনোই মাত্র ১০০ মিলিয়ন ইউরো হতে পারে না।’

টাকার অঙ্কটা যদি আরও বেশিও হতো, তবু রোনালদোকে বিক্রি করাটা রিয়ালের জন্য বড় ভুল মনে করেন র‍্যামন, ‘রোনালদোকে বিক্রি করাটা মোটেও ভালো খবর নয়, সেটা ১০০ মিলিয়ন বা ১ বিলিয়ন হোক।

একটা সময় রিয়ালের পরিকল্পনা ছিল ১ বিলিয়ন ডলার দিয়ে রোনালদোর রিয়ালে থাকাটা নিশ্চিত করা। একই সঙ্গে রিয়াল চেয়েছে রোনালদোকে এ সময়ের সেরা খেলোয়াড় হিসেবে দেখানো। যা-ই হোক রোনালদোকে বিক্রি করাটা ঐতিহাসিক এক ভুল!’

র‍্যামনের কথায় রোনালদো-ভক্তদের আফসোস নিশ্চয়ই বাড়বে। সোনার ডিম পাড়া হাঁসটা এভাবে ছেড়ে দিল রিয়াল! জুভেন্টাসের হয়ে রোনালদো দুর্দান্ত খেলতে শুরু করবে যখন, আফসোসটা তাদের হয়তো আরও বাড়বে।

Print Friendly, PDF & Email