লেভেল টু কোর্স করতে মালয়েশিয়া যাচ্ছেন এলিনা

স্পোর্টস লাইফ, প্রতিবেদক মহিলা বিভাগে প্রথমবারের মতো লেভেল টু কোর্স করতে মালয়েশিয়ার যাচ্ছেন  বাংলাদেশের ছয়বারের জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন এলিনা সুলতানা। এর আগে পুরুষ বিভাগে শুধুমাত্র নিখিল চন্দ্র ধর লেভেল টু কোর্স করেছিলেন। বর্তমানে তিনি ব্যাডমিন্টন এশিয়ার রিজিওন্যাল ডেভেলপমেন্ট অফিসার হিসেবে কর্মরত আছেন।

এলিনা গতবছর এপ্রিলে নেপালে লেভেল ওয়ান কোর্স করেছিলেন। ওই সময় ৮ টি দেশের ৪১জন কোচের মাঝে এনায়েত উল্লাহ খান তৃতীয় ও এলিনা সুলতানা পঞ্চম হয়েছিলেন। এবার ব্যাডমিন্টন এশিয়া মহিলাদের অগ্রাধিকার দেয়ায় লেভেল টু কোচেস কোর্স করার সুযোগ পেয়েছেন এলিনা।

যাওয়ার আগে এলিনা জানান, ‘আমাদের দেশে সহজে কেউ মুল্যায়ন করতে চায় না।  যারা ইন্টারন্যাশনাল টুর্নামেন্ট খেলবে তাদের ডেভেলপমেন্টের জন্য এই কোর্সটি বেশি প্রয়োজন। শাটলারদের উন্নতী চাইলে কোচদেরও উন্নত হতে হবে। বর্তমানে যারা কোচ আছেন তারা গায়ের জোরে মুখের জোরে প্রশিক্ষণ দিচ্ছে। কোচেস লেভেলটাকে উপরে উঠাতে হবে।

তিনি আরো জানান, বাংলাদেশে মহিলাদের সঠিক মুল্যায়ন হয় না। অথচ ফলাফলের দিকে তাকালে বুঝা যায় মেয়েরাই ভালো করেছে পুরুষদের তুলনায়। আমি না যাওয়ার জন্য ফেডারেশন থেকে ৯০ভাগ চেস্টা করেছে। তাদের জ্ঞানের স্বল্পতা থেকেই এটি করেছে। ব্যাডমিন্টন এশিয়া থেকেই আমাকে সিলেক্ট করা হয়। এটা তারা বুঝতে চাইছেন না। লেভেল টু পাস করলে অবশ্যই ব্যাডমিন্টনের উন্নয়নে কাজ করবো। যেটি ফেডারেশনের প্রেসিডেন্ট ও তথ্য সচিব আব্দুল মালেকও চাচ্ছেন।’

Print Friendly, PDF & Email