শনিবার থেকে শুরু হচ্ছে এএফসি অ-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব

স্পোর্টস লাইফ, ডেস্কগত মাসে অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ খেলে ভুটান থেকে ফিরলো বাংলাদেশের মেয়েরা। পাহাড়ি দেশটিতে এ মাসের শেষ সপ্তাহে শুরু হচ্ছে মেয়েদের অনূর্ধ্ব-১৮ সাফ। মাঝে আরেকটি টুর্নামেন্ট। সেটি এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। শনিবারই যে টুর্নামেন্ট শুরু হচ্ছে ঢাকার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে।

দুই বছর আগে এই টুর্নামেন্টের বাছাই পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশ উঠেছিল চূড়ান্ত পর্বে। এবার ফরম্যাটে পরিবর্তন আসলেও বাংলাদেশের মেয়েদের লক্ষ্যের কোনো পরিবর্তন হয়নি। এবারও মারিয়া-আঁখিরা চূড়ান্ত পর্বে চোখ রেখেই মাঠে নামছেন। সাফের ফাইনাল খেলে আরেকটি স্বপ্ন নিয়ে এএফসির টুর্নামেন্ট শুরু করছেন লাল-সবুজ জার্সিধারী কিশোরীরা।

 

মেয়েদের এই টুর্নামেন্টে এবার দল বাড়ায় ফরম্যাটেও পরিবর্তন এনেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। আগের আসরে গ্রুপ চ্যাম্পিয়নরা উঠেছিল চূড়ান্ত পর্বে। এবার চূড়ান্ত পর্বে যেতে দুটি সিঁড়ি ভাঙতে হবে দলগুলোকে।

প্রথম রাউন্ডের ৬ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা দুই রানার্সআপ দল উঠবে দ্বিতীয় রাউন্ডে। ৮ দল দ্বিতীয় রাউন্ডে খেলবে ২ গ্রুপে। সেখান থেকে চারটি দল উঠবে চূড়ান্ত পর্বে। চূড়ান্ত পর্বের আয়োজক এবারও থাইল্যান্ড। স্বাগতিক থাইল্যান্ড এবং উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান সরাসরি খেলবে শিরোপা নির্ধারণী পর্বে।

বাংলাদেশের মেয়েরা প্রথম ম্যাচ খেলবে ১৭ সেপ্টেম্বর বাহরাইনের বিরুদ্ধে। ১৯ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ লেবানন। বাংলাদেশ তৃতীয় ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে এবং গ্রুপের শেষ ম্যাচ ২৩ সেপেটম্বর ভিয়েতনামের সঙ্গে।

বয়সভিত্তিক দল। স্বাভাবিকভাবেই দুই বছর আগের দলে বড় ধরণের পরিবর্তন এসেছে। তবে মেয়েদের কোচ গোলাম রব্বানী ছোটন মনে করেন, তার দলে পরিবর্তন হলেও নতুন যারা যোগ হয়েছেন তারাও ভালো। দলের শক্তি বরং আগের চেয়ে বেশি।

এবারের অনূর্ধ্ব-১৬ দলের অধিনায়ক মারিয়া মান্ডা। তার সহকারী আঁখি খাতুন। টুর্নামেন্ট নিয়ে অধিনায়ক ও সহকারী অধিনায়কের কণ্ঠে ছিল একই সুর ‘দেশের মাটিতে খেলা। এবারও ভালো খেলে বাছাই পর্ব পার হতে চাই।’

Print Friendly, PDF & Email