শনিবার শুরু হচ্ছে জাতীয় ফুটবল দলের ক্যাম্প, দলের ৭জন গেলেন বিদেশে খেলতে!

স্পোর্টস লাইফ, প্রতিবেদক এশিয়ান গেমস ফুটবল, সাফ চ্যাম্পিয়নশিপ এবং বঙ্গবন্ধু গোল্ড কাপকে সামনে রেখে শনিবার (২৬মে) ২০১৮ থেকে বিকেএসপি ‘তে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ক্যাম্প।

যদিও বাফুফের নতুন ব্রিটিশ কোচ জেমি ডে দলের দায়িত্ব নেবার কথা রয়েছে জুনের প্রথম সপ্তাহে। তবে তাকে ছাড়াই শুরু হয়ে যাচ্ছে ক্যাম্প। আপাতত তাই ক্যাম্পের দায়িত্বে থাকছেন সহকারী স্থানীয় কোচ মাহবুব হোসেন রক্সি।

জাতীয় দলের প্রাথমিক দলে ডাক পড়েছে ৪১ জনের। তবে নতুন করে যুক্ত হয়েছেন গোলরক্ষক মিতুল হাসান ও পাপ্পু হোসেন এবং মিডফিল্ডার আলী হোসেন।

এছাড়া নতুন কোচের সঙ্গে বদলে যাবে প্রায় পুরো কোচিং স্টাফই। গোলরক্ষক কোচ জেসন ব্রাউনের স্থলাভিষিক্ত হচ্ছেন অন্য একজন বিদেশী কোচ। ফিটনেস ট্রেনার হিসেবেও বিদেশীই পছন্দ বাফুফের। আগামী এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে সিদ্ধান্ত আসার কথা।

উল্লেখ্য, জেমি ডে দলের দায়িত্ব নিলেও ডাক পাওয়া এই ৪১ ফুটবলারকে বাছাই করে গেছেন জাতীয় দলের সাবেক কোচ এ্যান্ড্রু অর্ড।

প্রাথমিক দলে ডাক পেয়েছেন ৪ গোলরক্ষক। এরা হলেন : আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল, মাহফুজ হাসান প্রীতম এবং আনিসুর রহমান।

রক্ষণভাগে আছেন তপু বর্মণ, নাসির উদ্দিন চৌধুরী, ফয়সাল মাহমুদ, মামুন মিয়া, ওয়ালী ফয়সাল, সাদ্দাম হোসেন এ্যানি, আবু সুফিয়ান, উত্তম কুমার বণিক, আল আমিন, রবিউল হাসান, মঞ্জুর মানিক, আতিক ফাহাদ, নুরুল ফয়সাল, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, বাদশা।

মিডফিল্ডারের তালিকায় আছেন মামুনুল ইসলাম, ইমন মাহমুদ, জামাল ভুইয়া, জুয়েল রানা, মতিন মিয়া, ফজলে রাব্বি, মাসুক মিয়া জনি, আব্দুল্লাহ, সোহেল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, রহমত মিয়া।

ফরোয়ার্ড পজিশনে সাদ উদ্দিন, ইব্রাহিম, রুবেল মিয়া, জাফর ইকবাল, সুফিল, স্বাধীন, বিপলু আহমেদ, তৌহিদুল আলম সবুজ, নাবিব জীবন এবং মনসুর আমিন।

এদিকে জাতীয় দলের ক্যাম্প শুরু হবে, সেখানে কিনা দুদিন আগেই লন্ডনে প্রীতি ম্যাচ খেলতে গেছেন জাতীয় দলে ডাক পাওয়া সাত ফুটবলার।

এরা হলেন : আশরাফুল ইসলাম রানা, ওয়ালী ফয়সাল, নাসির উদ্দিন চৌধুরী, ইমন বাবু, আতিকুর রহমান ফাহাদ, সাদ উদ্দিন ও মামনুুল ইসলাম। এ নিয়ে ফুটবলপ্রেমীদের মাঝে সঞ্চার হয়েছে ক্ষোভ এবং বিস্ময়ের। তারা খেলবেন ঢাকা একাদশ আরসি নামে।

যুক্তরাজ্যের সকার লিগের আমন্ত্রণে তিনটি প্রদর্শনী ফুটবল ম্যাচ খেলবে ঢাকা একাদশ। বৃহস্পতিবার রাতে লন্ডনের পথে রওনা হন ফুটবলাররা। ২ জুন শেষ ম্যাচটি খেলবে ঢাকা একাদশ। দলের অধিনায়ক মনোনীত জাতীয় ফুটবলার নাসির উদ্দিন চৌধুরী। সহ-অধিনায়ক রায়হান হাসান।

প্রশ্ন হলো জাতীয় দলের ক্যাম্পের চেয়ে খেপের ফুটবল গুরুত্বপূর্ণ কী? বাফুফে কেন তাদের এমন সময় ছুটি দিয়েছে?

এ বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন, ‘ওরা অনেক আগে থেকেই এ সফরের কথা বলে আসছিলেন। তাছাড়া অনেকদিন লিগ খেলেছে। ওখানে গোটা তিনেক ম্যাচ খেলবেন ফুটবলাররা। আমার মনে হয় না, ৭ জন যাওয়ায় কোনো সমস্যা হবে ক্যাম্পের। কারণ, আমরা ক্যাম্পের জন্য ৪৪ জন ফুটবলার ডেকেছি। আর প্রধান কোচ জেমি ডে ঢাকায় আসার আগেই তো ফুটবলাররা চলে আসবেন।’ 

Print Friendly, PDF & Email