সুস্থতার জন্য সকালের নাস্তায় যা খাবেন

স্পোর্টস লাইফ, ডেস্কদিনের শুরুটা সতেজ হলে পুরো দিনটিই ভালো কাটে। তাই সকালের খাবার হওয়া চাই পুষ্টিকর কিছু। সুস্বাদু খাবারের মধ্যে কোনটি স্বাস্থ্যের জন্য উপকারী আর কোনটি নয় তাই নিয়েও দুশ্চিন্তা করেন অনেকে। চলুন জেনে নেই এমনকিছু খাবারের কথা যা খেতে সুস্বাদু এবং শরীরের জন্যও উপকারী।

সকালের নাস্তায় যারা স্যুপ খেতে অভ্যস্ত, তাদের জন্য পরামর্শ হচ্ছে, স্যুপের সাথে ব্রাউন ব্রেড টুকরো টুকরো করে দিয়ে দিন। তাহলে খেয়ে পেট ভরবে।

সকালে ভাজা খাবার খাওয়া ঠিক নয়। এর পরিবর্তে সকালের নাস্তায় গ্রিল, সিদ্ধ, রোস্ট করা খাবার খেতে পারেন। এসব খাবারে প্রোটিন অনেক বেশি থাকে। তাছাড়া স্বাস্থ্যকর তো অবশ্যই।

অনেকে সকালে স্যান্ডউইচ খেতে পছন্দ করেন। কিন্তু স্যান্ডউইচে ব্যবহৃত মেয়োনিজের কারণে খেতে পারেন না। যাদের এই ভয় আছে, তারা স্যান্ডউইচে মেয়োনিজের বদলে টক দই ব্যবহার করতে পারেন। দই থেকে পানি ঝরিয়ে মেয়োনিজের বদলে স্যান্ডউইচে ব্যবহার করলে স্বাদ অটুটই থাকবে।

সকালে নাস্তার সাথে চা বা কফি খেলে চেষ্টা করুন চিনি ছাড়া খেতে। সাথে দুধ নিলে খুবই অল্প এবং লো ফ্যাট দুধ নিতে পারেন। তাহলেই সারাটা দিন কাটবে আপনার ক্লান্তিহীন।

যারা ওজনের খুব খুঁতখুঁতে তাদের জন্য পারফেক্ট নাস্তা হচ্ছে ঘরে তৈরি চটপটি। কারণ এটি স্বাস্থ্যকর এবং কম ক্যালোরি সম্পন্ন। তাছাড়া এতে আঁশের পরিমাণও বেশি থাকে। ফলে কোষ্ঠ্যকাঠিন্য দূর হয়।

Print Friendly, PDF & Email